Eastern Zonal Council Meeting

রাজ্যের নাম বদলাতে শাহ-দরবারে মুখ্যমন্ত্রী

তবে সংশ্লিষ্ট সূত্রের দাবি, রাজ্যের নাম ‘বাংলা’ করতে চাইছে না কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ভুবনেশ্বর শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২৯
Share:

পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির বৈঠকের পরে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাসভবনে মধ্যাহ্নভোজে মমতা বন্দ্যোপাধ্যায়।—ছবি পিটিআই।

রাজ্যের নাম পরিবর্তনের পক্ষে ফের সওয়াল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ভুবনেশ্বরে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির (ইস্টার্ন জ়োনাল কাউন্সিল) বৈঠকের পরে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাসভবনে মধ্যাহ্নভোজে যোগ দেন তিনি। প্রশাসনিক সূত্রের খবর, সেখানে উপস্থিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিষয়টি মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী।

Advertisement

অনেক দিন আগেই বিধানসভায় প্রস্তাব পাশ করে রাজ্যের নাম ‘বাংলা’ করার আর্জি কেন্দ্রকে জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। প্রশাসনের অন্দরের খবর, প্রথম পর্যায়ের সেই আবেদনে রাজ্যের নাম বাংলা, ইংরেজি ও হিন্দিতে যথাক্রমে বাংলা, বেঙ্গল ও বঙ্গাল করার আবেদন জানায় রাজ্য। কিন্তু কেন্দ্রীয় সরকারের পরামর্শে সেই অবস্থান পরিবর্তন করে তিনটি ভাষাতেই রাজ্যের নাম ‘বাংলা’ করার প্রস্তাব বিধানসভায় ফের পাশ করায় পশ্চিমবঙ্গ সরকার। সেই মর্মে আবার কেন্দ্রের কাছে আবেদন জানায় তারা। কিন্তু তার পর থেকে বিষয়টি কার্যত আটকে আছে। নাম পরিবর্তনে কেন্দ্র সায় দেবে কি না অথবা এই বিষয়ে তাদের আর কোনও পরিমার্জনের প্রস্তাব রয়েছে কি না— কিছুই রাজ্যের কাছে স্পষ্ট নয়। এই পরিস্থিতিতে তৎকালীন মুখ্যসচিব মলয় দে অবসর নিয়েছেন গত সেপ্টেম্বরে। নতুন মুখ্যসচিব রাজীব সিংহও কার্যত অন্ধকারে। এ বার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে কাছে পেয়ে বিষয়টি ফের তুলে ধরলেন মমতা।

তবে সংশ্লিষ্ট সূত্রের দাবি, রাজ্যের নাম ‘বাংলা’ করতে চাইছে না কেন্দ্র। বরং ‘পশ্চিমবঙ্গ’ নাম রেখে দেওয়ার দিকেই তাদের ঝোঁক বেশি। তবে এ দিন মুখ্যমন্ত্রীর আর্জির পরে কেন্দ্র নতুন করে কোনও পদক্ষেপ করে কি না, সেই বিষয়ে জোরদার কৌতূহল তৈরি হয়েছে প্রশাসনের অন্দরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন