DA

এ মাস থেকে ডিএ বৃদ্ধি রাজ্য সরকারি কর্মীদের, মিলবে ২ লক্ষাধিক বেতনেও

ডিএ নিয়ে দীর্ঘ দিন ধরে রাজ্য সরকারের সঙ্গে বিভিন্ন কর্মী সংগঠনের টানাপড়েন চলছিল। এমনকি বিষয়টি আদালত পর্যন্তও পৌঁছয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২১ ১৫:১০
Share:

রাজ্যে সরকারি কর্মীদের ডিএ বাড়ল। —ফাইল চিত্র।

সরকারি কর্মীদের মহার্ঘভাতা (ডিএ) ঘোষণা করল রাজ্য সরকার। ১ জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে ডিএ পাবেন তাঁরা। মাসিক ২ লক্ষ টাকার বেশি বেতন পান যাঁরা, তাঁদেরও এর অন্তর্ভুক্ত করা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

Advertisement

৩ শতাংশ হারে ডিএ বাড়ানোর কথা যদিও আগেই ঘোষণা করেছিল রাজ্য। তবে সেই সময় তা ২ লক্ষ টাকা পর্যন্ত যাঁরা বেতন পান, তাঁদের মধ্যেই সীমাবদ্ধ রাখা হয়েছিল। তাতেই অতিরিক্ত ২ হাজার ২০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২ লক্ষের বেশি বেতনপ্রাপ্তদের সংযুক্ত করায়, স্বাভাবিক ভাবেই খরচ আরও বাড়বে।

ডিএ নিয়ে দীর্ঘ দিন ধরে রাজ্য সরকারের সঙ্গে বিভিন্ন কর্মী সংগঠনের টানাপড়েন চলছিল। এমনকি বিষয়টি আদালত পর্যন্তও পৌঁছয়। তার মধ্যেই গতবছর ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর হয় এ রাজ্যে। তার পর এই প্রথম ডিএ বাড়ানো হল।

Advertisement

আরও পড়ুন: মোদীর নেতাজি কমিটিতে সৌরভ, মমতা-বুদ্ধদেব, মিঠুন-কাজল​

আরও পড়ুন: আব্বাস সিদ্দিকিকে জবাব দিতে দুই কৌশলে ঘুঁটি সাজাচ্ছে তৃণমূল​

নতুন বছরের শুরুতে কেন্দ্রীয় সরকারের কর্মী এবং পেনশনভোগীদেরও ডিএ ৪ শতাংশ বাড়ার কথা ছিল। তার ফলে সবমিলিয়ে তাঁদের মহার্ঘভাতা বেড়ে হওয়ার কথা ছিল ২১ শতাংশ। কিন্তু কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে পরবর্তী কালে জুলাই পর্যন্ত বর্ধিত ডিএ স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন