Buddhadeb Bhattacharjee Health Update

বুদ্ধদেবকে দেখে এলেন মমতা, কেমন দেখলেন? বেরিয়ে সাংবাদিকদের জানিয়েও গেলেন মুখ্যমন্ত্রী

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে হাসপাতালে গিয়ে দেখে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে বিধানসভা থেকে সরাসরি আলিপুরের বেসরকারি হাসপাতালে যান তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৬:১৪
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে হাসপাতালে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে বিধানসভা থেকে সরাসরি আলিপুরের বেসরকারি হাসপাতালে যান মুখ্যমন্ত্রী। সেখানে চিকিৎসকদের সঙ্গে কথাবার্তা বলেন। বুদ্ধদেবের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ নিয়েছেন তিনি।

Advertisement

হাসপাতাল থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী জানান, বুদ্ধদেব তাঁকে দেখে হাত নেড়েছেন। মমতার কথায়, ‘‘ওঁর জ্ঞান আছে। হাত নাড়লেন। আমার দেখে মনে হল, অনেকটা সুস্থ হয়েছেন। ভেন্টিলেশন থেকে বার করা হয়েছে। বাইপ্যাপ চলছে। তবে আমি তো চিকিৎসক নই। এর বেশি কিছু বলতে পারব না।’’

মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়ানো এক চিকিৎসক এর পর বুদ্ধদেবের শারীরিক পরিস্থিতি সম্পর্কে জানান। তিনি বলেন, ‘‘সকাল থেকেই ইনভেসিভ ভেন্টিলেশন থেকে ওঁকে বার করে আনার প্রক্রিয়া চলছিল। একটু আগে সেই প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে।’’

Advertisement

চিকিৎসক আরও জানান, বর্তমানে বুদ্ধদেবকে নন-ইনভেসিভ ভেন্টিলেশনে ফিরিয়ে আনা হয়েছে। সর্ব ক্ষণ তাঁকে নজরে রেখেছে মেডিক্যাল বোর্ড। ঘণ্টায় ঘণ্টায় বুদ্ধদেবের স্বাস্থ্য সংক্রান্ত প্যারামিটারগুলি যাচাই করা হচ্ছে। চিকিৎসকের কথায়, ‘‘এখনও পর্যন্ত যা রিপোর্ট দেখছি, তাতে আমরা খুশি। যদিও আগামী ২৪ ঘণ্টা ওঁর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। আমরা আশা করছি, উনি পারবেন।’’

বুদ্ধদেবকে সোমবার বিকেলেই ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বার করে আনা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁকে বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছে। স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট অনুযায়ী, তাঁর শারীরিক পরিস্থিতি আগের চেয়ে স্থিতিশীল। সোমবার সকালে সিটি স্ক্যান করা হয়েছিল। তার পরেই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ভেন্টিলেশন থেকে বার করে আনার সিদ্ধান্ত নেওয়া হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন।

সোমবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। বিকেলে বিধানসভা থেকে হাসপাতালের পথ ধরে তাঁর গাড়ি। এর আগে শনিবার যখন অত্যন্ত সঙ্কটজনক অবস্থায় বুদ্ধদেবকে ওই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তখনও মনে করা হয়েছিল প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখতে আসতে পারেন বর্তমান মুখ্যমন্ত্রী। কিন্তু সে দিন মমতা হাসপাতালে যাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন