Jagdeep Dhankhar

রাজ্যপালকে চিঠি দিলেন মমতা, ধনখড় বললেন ‘গণতন্ত্রে এটাই কাম্য’

গত ২৫ ডিসেম্বর মমতাকে চিঠি দিয়েছিলেন ধনখড়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৯ ১৭:৩২
Share:

জগদীপ ধনখড় ও মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

রাজ্যের সঙ্গে কোনও না কোনও বিষয়ে সংঘাত লেগেই রয়েছে তাঁর। এই সংঘাতের আবহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠির জবাব পেয়ে উচ্ছ্বসিত রাজ্যপাল জগদীপ ধনখড়। মুখ্যমন্ত্রীর চিঠি পাওয়ার পরেই টুইটারে তিনি লিখলেন, ‘‘গণতন্ত্রে এটাই কাম্য।’’

Advertisement

রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিষয়ে আলোচনা করার জন্য গত ২৫ ডিসেম্বর মমতাকে চিঠি দিয়েছিলেন ধনখড়। ২৪ ঘণ্টার মধ্যেই নবান্ন থেকে সেই চিঠির উত্তর আসে। সেখানে মমতা জানান, রাজ্যপালের লেখা চিঠিটি তিনি সংশ্লিষ্ট দফতরের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে পাঠিয়ে দেবেন। তিনি রাজ্যপালের সঙ্গে এ ব্যাপারে কথা বলে নেবেন।

চিঠি পাওয়ার পরই ধনখড় টুইট করে বলেন, “মুখ্যমন্ত্রীকে লেখা চিঠির উত্তর পেয়েছি ২৬ ডিসেম্বর। সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলোচনা হবে। আমি এটাই প্রত্যাশা করেছিলাম। গণতন্ত্রে একসঙ্গে এগিয়ে চলাটাই দস্তুর।”

Advertisement

আরও পড়ুন: ‘বিজেপিতে রয়েছেন দুর্যোধন, দুঃশাসন, তাঁরাই চালাচ্ছেন টুকড়ে টুকড়ে গ্যাং’, তোপ যশবন্তের

অন্য দিকে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই চিঠি প্রসঙ্গে জানান, এটা একটা গোপন চিঠি ছিল। কিন্তু রাজ্যপাল সেটা নিয়ে টুইট করেছেন তাই আমি পুরোটাই আবার বলছি।

এর আগে কখনও নাম করে, কখনও আবার নাম না করে রাজ্য সরকারের সমলোচনা করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যপাল সম্পর্কে পাল্টা ক্ষোভ প্রকাশ করতেও দেখা গিয়েছে মমতাকে। যাদবপুরের ঘটনা নিয়ে সেই সংঘাত চরমে ওঠে। এই সংঘাতের আবহে রাজ্যপালকে লেখা মুখ্যমন্ত্রীর এই চিঠি দু’পক্ষের সম্পর্ককে মসৃণ করবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন