স্বাধীনতা পালনে বিজেপিকে পাল্টা

বিতর্কের শুরু কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের একটি নির্দেশিকা থেকে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে এ বছর কী ভাবে স্বাধীনতা দিবস পালন করতে হবে এবং কী কী সঙ্কল্প নিতে হবে, তা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৭ ০৪:০৭
Share:

মুখ্যমন্ত্রী: স্বাধীনতা দিবসের আগে হাজরার এক অনুষ্ঠানে। সোমবার। ছবি: সুমন বল্লভ।

স্বাধীনতা দিবস রাজ্য পালন করতে চায় অন্যান্য বছরের মতোই। কেন্দ্রীয় সরকারের স্বাধীনতা দিবস পালন সংক্রান্ত নির্দেশিকা না মানায় রাজ্য সরকারের বিরুদ্ধে বিজেপি অপপ্রচারে নেমেছে বলে অভিযোগ করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাধীনতা দিবসের আগের দিন সোমবার মুখ্যমন্ত্রী টুইট করেছেন, ‘‘কিছু বিজেপি প্রভাবিত সংবাদমাধ্যম ঘটনার অপব্যাখ্যা করছে। বিভ্রান্ত করবেন না। বাংলায় প্রত্যেকেরই স্বাধীনতার ৭০ বছর পালন করার পূর্ণ স্বাধীনতা আছে। বাংলার সব স্কুলই নিজেদের পছন্দ মতো, নিজস্ব বিশেষ পদ্ধতিতে স্বাধীনতা দিবস পালন করছে।’’

Advertisement

আরও পড়ুন: উঠল অনশন, বন্‌ধে ধন্দই

বিতর্কের শুরু কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের একটি নির্দেশিকা থেকে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে এ বছর কী ভাবে স্বাধীনতা দিবস পালন করতে হবে এবং কী কী সঙ্কল্প নিতে হবে, তা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু রাজ্য সরকার জানায়, তারা ‘মোদী ম়ডেলে’ স্বাধীনতা দিবস পালন করবে না। গত ৬৯ বছর যে ভাবে স্বাধীনতা দিবস পালিত হয়েছে, এ বারও সে ভাবেই হবে। এই প্রেক্ষিতে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ রবিবার বলেছিলেন, ‘‘জাতীয়তা-বিরোধী আচরণ করছে রাজ্য।’’ এ দিন দিলীপবাবু মহাজাতি সদনে একটি আলোচনাসভায় ফের ওই প্রসঙ্গ তুলে বলেন, ‘‘রাজ্যের এই আচরণ তো এক অর্থে রাষ্ট্রদ্রোহিতা!’’ বিজেপি রাজ্য জুড়ে সর্বত্র তৃণমূল সরকারের বিরুদ্ধ এই প্রচানেমেছে। এই প্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী ওই টুইট করেছেন বলে রাজনৈতিক শিবিরের মত।

Advertisement

মুখ্যমন্ত্রী টুইটারে আরও লিখেছেন, ‘‘প্রতি বছরের মতো এ বারও আমি ‘মধ্যরাতের স্বাধীনতা’ উদ‌্‌যাপন অনুষ্ঠানে যোগ দেব। দেশের জন্য যাঁরা প্রাণ দিয়েছেন, তাঁদের সকলকে শ্রদ্ধা জানাই। জয় হিন্দ্।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন