Mamata Banerjee

টেলিপ্রম্পটার দেখে বক্তৃতা করি না, মোদীকে খোঁচা মমতার

প্রধানমন্ত্রীর বক্তৃতায় সময় পোডিয়ানে প্রায়শই টেলিপ্রম্পটারের ‘উপস্থিতি’র বিষয়টি আগেও সংবাদমাধ্যমের আলোচনায় এসেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ২২:২৪
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম করেননি। কিন্তু মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টেলিপ্রম্পটার সামনে রেখে বক্তৃতার প্রসঙ্গ টেনে বুঝিয়ে দিলেন তাঁর লক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা এ দিন বলেন, ‘‘টেলিপ্রম্পটার দেখে বক্তৃতা করার প্রয়োজন পড়ে না আমার।’’ পাশাপাশি তাঁর মন্তব্য, ‘‘গুজরাতি হরফে বাংলা লিখে টেলিপ্রম্পটার দেখে বললেই বাঙালি হওয়া যায় না।’’

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর বক্তৃতায় সময় পোডিয়ানে প্রায়শই টেলিপ্রম্পটারের ‘উপস্থিতি’র বিষয়টি আগেও সংবাদমাধ্যমের আলোচনায় এসেছে। তা ছাড়া, কোনও রাজ্যে সভা করতে গেলে বক্তৃতার সময় সাধারণত স্থানীয় ভাষায় কয়েকটি বাক্য বলে থাকেন প্রধানমন্ত্রী।

Advertisement

আরও পড়ুন: পিকে-র বিরুদ্ধে ক্ষোভ, শীলভদ্র দত্তের দেখা পেলেন না জ্যোতিপ্রিয় মল্লিক

এই প্রবণতা প্রসঙ্গেও মঙ্গলবার মমতা নিশান করেন মোদীকে। তিনি বলেন, ‘‘আমি অন্তত ১৫টি ভাষা জানি। আমি হিন্দি জানি, আমি উর্দু জানি, আমি গোর্খা জানি, আমি নেপালি জানি। তাই বলে এটা নিয়ে আমি কখনও গর্ব করি না। বরং আমি গর্ব করি, যদি তাঁদের কথা আমি একটু বলতে পারি। কেউ করবেন না কি চ্যালেঞ্জ? যে কোনও রাজ্যের, যে কোনও ভাষা। যে ভাষাগুলি আমি আপনাদের বললাম। হ্যাঁ, আমি একটি-আধটু জানি।’’

আরও পড়ুন: নিজের কেন্দ্রেই বিজেপি কর্মীদের বিক্ষোভের মুখে লকেট চট্টোপাধ্যায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন