Local News

অন-লাইন ভর্তিতে তোলাবাজি কী ভাবে সম্ভব! বুঝে উঠতে পারছেন না পার্থ

কারও বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ উঠলেই, মুখ্যমন্ত্রী দল না দেখে পার্থবাবুকে অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৮ ১৯:২৫
Share:

কলেজ পরিদর্শনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবারের নিজস্ব চিত্র।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ, কলেজে তোলাবাজি বরদাস্ত করা হবে না। অভিযোগ এলেই ব্যবস্থা নিতে হবে। কিন্তু শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ‘অন-লাইনে’ ভর্তি প্রক্রিয়ায় কী ভাবে তোলাবাজি সম্ভব, তা বুঝেই উঠতে পারছেন না। তাঁর দাবি, অর্থের বিনিময়ে কলেজে ভর্তির কোনও জায়গাই নেই। টাকা জমা দিতে হচ্ছে ব্যাঙ্কে। তবে তিনি বলেছেন, “অভিযোগ উঠলে সত্যতা যাচাই করা হবে।”

Advertisement

কিন্তু বাস্তবে অন্য ছবি ধরা পড়ছে। ইতিমধ্যেই তোলাবাজির ঘটনায় তৃণমূল ছাত্র পরিষদের সক্রিয় ৫ অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কালীঘাটে নিজের বাড়িতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে তলব করেন। জানিয়ে দেন, দল না দেখে অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করতে হবে।
মুখ্যমন্ত্রীর নির্দেশের পর শিক্ষামন্ত্রী উত্তর কলকাতার জয়পুরিয়া কলেজ পরিদর্শনে গেল ঠিকই, কিন্তু তিনি অর্থের বিনিময়ে পড়ুয়া ভর্তির ঘটনা কার্যত ‘অস্বীকার’ করলেন। তিনি বলেন, “মনে হয় না এখানে এরকম কিছু হয়েছে। তবুও পুলিশকে বিষয়টি খতিয়ে দেখতে বলেছি।”

যদিও এই কলেজের সামনে থেকেই ছাত্রনেতা তিতান সাহাকে গ্রেফতার করেছে লালবাজারের গুণ্ডাদমন শাখা। কলেজের ছাত্র সংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক তিতান দীর্ঘ দিন ধরেই টাকার বিনিময়ে পড়ুয়াদের ভর্তি করাচ্ছেন বলে অভিযোগ। ওই চক্রে কলেজের আরও কেউ জড়িত কি না, পুলিশকে তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন পার্থবাবু।

Advertisement

তিতানকে জেরা করে সুরেন্দ্রনাথ কলেজের এক ‘গ্রুপ ডি’-র কর্মীরও নাম পেয়েছে পুলিশ। জানতে পেরেছে, এ ব্যাপারে কলেজকর্মীদের সঙ্গে ছাত্রনেতাদের একটি আতাঁত গড়ে উঠেছে।

আরও পড়ুন- ভর্তিতে তোলাবাজি, অভিযোগের মধ্যেই আচমকা আশুতোষে মুখ্যমন্ত্রী​

আরও পড়ুন- ভর্তি-চক্র রুখতে নির্দেশ পুলিশকে​

জয়পুরিয়া কলেজের অধ্যক্ষের সঙ্গে কথা বলার পর এ দিন শিক্ষামন্ত্রী বলেন, “যদি অভিযোগ উঠে, তখন অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। ব্যবস্থা নেওয়াও হচ্ছে। প্রয়োজনে দল থেকেও বের করে দেওয়া হবে। সাইবার কাফের ওপরেও নজর রাখা হচ্ছে। বিষয়টি আমরা দেখছি।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এ দিন আশুতোষ কলেজ পরির্শন করেন। তিনি বলেন, “আমিও ছাত্র রাজনীতি করে উঠেছি। এই সংস্কৃতি কোনও ভাবেই বরদাস্ত করা হবে না।”

জয়পুরিয়া কলেজ থেকে শিক্ষামন্ত্রী যান মণীন্দ্রচন্দ্র এবং সুরেন্দ্রনাথ কলেজে। ছাত্র ভর্তির ক্ষেত্রে তোলাবাজির অভিযোগ ওঠায় মুখ্যমন্ত্রী যে অত্যন্ত অসন্তুষ্ট, তৃণমূল ছাত্র পরিষদের সভানেত্রী জয়া দত্তকে সে কথা জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী। তার পরেই এ দিন সবক’টি কলেজের তৃণমূল ছাত্র পরিষদের নেতাদের নিয়ে বৈঠকে বসেন জয়া। তাঁর কথায়, ‘‘কলেজে কলেজে তোলাবাজি দল কোনও ভাবেই বরদাস্ত করবে না। দলকে ব্যবহার করে পকেট ভরানো যাবে না।”

ও দিকে, তোলাবাজির অভিযোগ ওঠায় সোমবার শহরের সবক’টি কলেজের ক্যাম্পাসের বাইরে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে। কলেজে ভর্তি প্রক্রিয়া চলার সময় ছাত্র সংসদের সঙ্গে যুক্ত কাউকে কলেজে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে না। এ দিন সকালেই কলেজের বাইরে নোটিশ ঝুলিয়ে দিয়েছে পুলিশ। নোটিশে ভর্তির দিন ও সময় উল্লেখ করা রয়েছে। ওই সময়ের মধ্যে কলেজ ক্যাম্পাসে সকলের গতিবিধির ওপর নজর রাখা হবে। কলকাতার সবক’টি কলেজেই এ ব্যাপারে নোটিশ পাঠিয়েছে পুলিশ।

তবে পুলিশের নোটিস টাঙানোর পর অনলাইনে ফর্ম ফিল আপ করা সত্ত্বেও, জয়পুরিয়া কলেজে এসে ঢুকতে পারেননি আসানসোলের এক ছাত্রী। অনলাইনে ফর্ম ফিল আপের পর ভেরিফিকেশনের জন্য এ দিন কলেজে এসেছিলেন তিনি। অভিযোগ, সব কিছু জানানোর পরেও তাঁকে কলেজে ঢুকতে বাধা দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন