Bengal Heatwave Alert

৪৪ ডিগ্রি ছাড়াল বাঁকুড়া, বুধবার পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা, কোথায় কোথায় দেখে নিন

কলকাতা-সহ দক্ষিণের বেশির ভাগ জেলাতেই সোমবারের তুলনায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমেছে। দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচেই থেকেছে অনেক জায়গায়। তাতে যদিও অস্বস্তি কাটেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ২০:৫৩
Share:

বুধবার ৫ জেলায় তীব্র তাপপ্রবাহ নিয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। — ফাইল ছবি।

দাবদাহে পুড়ছে বাংলা। বিশেষত পশ্চিমের জেলাগুলি। বুধবার ৫ জেলায় তীব্র তাপপ্রবাহ নিয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই পরিস্থিতিতে তাপমাত্রা খুব বেশি থাকবে বলেই পূর্বাভাস। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৪ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে ধরে নেওয়া হয় তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে।

Advertisement

কলকাতা-সহ দক্ষিণের বেশির ভাগ জেলাতেই সোমবারের তুলনায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমল। দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচেই থাকল। তাতে যদিও অস্বস্তি কাটেনি। কলকাতা লাগোয়া জেলাগুলিতেও মঙ্গলবার দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে ছিল। তবে পশ্চিম এবং মধ্য ভাগের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল।

সোমবার আলিপুরে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সেই দিনের তাপমাত্রা কমে হল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। দমদমে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা কমে হয় ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। সল্টলেকে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন তা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। হাওড়ার উলুবেড়িয়ায় মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। দিঘায় দিনের তাপমাত্রা ছিল ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমাবর দিঘায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

মঙ্গলবার বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস। গ্রাফিক্স: সনৎ সিংহ

দক্ষিণের জেলাগুলিতে তাপমাত্রা আগের দিনের তুলনায় কমলেও পশ্চিম এবং মধ্য ভাগে তাপমাত্রা আরও বেড়েছে। মঙ্গলবার বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস। বীরভূমের শ্রীনিকেতনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানে দিনের তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। পানাগড়ে দিনের তাপমাত্রা ছিল ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। ঝাড়গ্রামে ৪২.৫, আসানসোলে ৪৩.১, পুরুলিয়ায় ৪৩.১, মালদহে ৪২.৮, বালুরঘাটে ৪২ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহ হতে পারে। তার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

এই পরিস্থিতিতে স্বস্তির বার্তা দিয়েছে হাওয়া অফিস। জানিয়েছে, আগামী শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টি হবে কি না, তা এখনও পর্যন্ত জানায়নি আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন