West Bengal Medical Council

বাইরে থেকে পশ্চিমবঙ্গে আসা সমস্ত চিকিৎসককে নাম নথিভুক্ত করতে হবে, সময়ও বেঁধে দিল সরকার

পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিল শুক্রবার একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, ভিন্‌রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আসা সব চিকিৎসককে মেডিক্যাল কাউন্সিলে নাম নথিভুক্ত করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪৪
Share:

বাইরে থেকে পশ্চিমবঙ্গে আসা চিকিৎসকদের এ রাজ্যে নিজের নাম নথিভুক্ত করতে হবে, এমনটাই নির্দেশ দিয়েছে রাজ্য সরকারের মেডিক্যাল কাউন্সিল। ভিন্‌রাজ্য থেকে অনেক চিকিৎসকই কাজের সূত্রে পশ্চিমবঙ্গে আসেন। এ রাজ্যের বিভিন্ন হাসপাতালে ভিন্‌রাজ্যের চিকিৎসক রয়েছেন। সরকারি খাতায় তাঁদের নাম নথিভুক্ত করতে বলা হয়েছে। তার জন্য বেঁধে দেওয়া হয়েছে সময়ও।

Advertisement

পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিল শুক্রবার একটি নির্দেশিকা জারি করেছে। তাতে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের যে কোনও হাসপাতালে কর্মরত ভিন্‌রাজ্যের কোনও চিকিৎসক থাকলে মেডিক্যাল কাউন্সিলের কাছে তাঁকে নিজের নামের নথিভুক্তিকরণ বা রেজিস্ট্রেশন করাতে হবে। যাঁদের আগে থেকেই ওই রেজিস্ট্রেশন করানো আছে, তাঁদের আর নতুন করে কিছু করতে হবে না। তবে যে চিকিৎসকেরা এখনও রাজ্যের মেডিক্যাল কাউন্সিলে নিজের নাম নথিভুক্ত করাননি, তাঁদের আগামী তিন মাসের মধ্যে রেজিস্ট্রেশন করানোর নির্দেশ দিয়েছে সরকার।

ভিন্‌রাজ্য থেকে আসা যে চিকিৎসকেরা পশ্চিমবঙ্গে ব্যক্তিগত ভাবে প্র্যাকটিস করেন, যাঁরা মাঝেমাঝে এ রাজ্যে আসেন, এমনকি, যাঁরা পশ্চিমবঙ্গের কোনও প্রতিষ্ঠানে চিকিৎসা সংক্রান্ত স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করছেন, সরকারের এই নির্দেশিকা তাঁদের সকলের জন্য প্রযোজ্য।

Advertisement

সরকারের নির্দেশিকাটি প্রকাশের তারিখ থেকে তিন মাস সময় দেওয়া হয়েছে চিকিৎসকদের রেজিস্ট্রেশনের জন্য। রেজিস্ট্রেশন ছাড়া ভিন্‌রাজ্যের কোনও চিকিৎসক বা স্নাতকোত্তরের মেডিক্যাল পড়ুয়া পশ্চিমবঙ্গে থাকতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন