পৌষমেলা নিয়ে আজ বৈঠক

বর্তমানে পরিবেশ আদালতে মেলার দূষণ নিয়ে একটি মামলা এখনও চলছে। তাই পরিবেশ আদালত মেলা নিয়ে চূড়ান্ত রায় না দেওয়া পর্যন্ত মেলা কী ভাবে করা হবে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৯ ০৬:১০
Share:

মতবিনিময়: পৌষমেলার ম্যাপ নিয়ে চলছে আলোচনা। শুক্রবার বিশ্বভারতীতে। নিজস্ব চিত্র

পৌষমেলা নিয়ে আজ, শনিবার বৈঠকে বসছে বিশ্বভারতী। মেলার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের সকলকে নিয়ে বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারের সভাকক্ষে শনিবার এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। উপস্থিত থাকার কথা বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, বিশ্বভারতীর কর্মী পরিষদ, শান্তিনিকেতন ট্রাস্ট সহ আধিকারিকরা।

Advertisement

বর্তমানে পরিবেশ আদালতে মেলার দূষণ নিয়ে একটি মামলা এখনও চলছে। তাই পরিবেশ আদালত মেলা নিয়ে চূড়ান্ত রায় না দেওয়া পর্যন্ত মেলা কী ভাবে করা হবে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। যদিও বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, মেলা করা হলে নতুন কিছু পরিকল্পনা এ বার আগের থেকেই নেওয়া হবে। সেই মতো শুক্রবার মেলার মাঠ পরিদর্শনের মধ্যে দিয়ে পুরনো ম্যাপ নিয়ে এক প্রস্ত আলোচনা করতে দেখা যায় শান্তিনিকেতন ট্রাস্ট, বিশ্বভারতীর কর্মী মণ্ডলী, কিছু অধ্যাপক-অধ্যাপিকা ও আধিকারিকদের।

পৌষমেলা প্রথম বসে ১৮৯৪ সালের ৭ পৌষ। প্রথম দিকে এই মেলা শান্তিনিকেতন ট্রাস্ট পরিচালনা করত। পরে পরিচালনার দায়িত্ব নেয় বিশ্বভারতী। সেই থেকে বিশ্বভারতী কর্তৃপক্ষ এই মেলা পরিচালনা করে আসছে। শান্তিনিকেতন ট্রাস্টের সম্মানিক সম্পাদক অনিল কোনার বলেন, ‘‘মেলা নিয়ে পরিবেশ আদালতের রায় না পাওয়া পর্যন্ত কিছু বলা সম্ভব হচ্ছে না। তবে শনিবারের বৈঠকে মেলা নিয়ে আমরা বেশ কিছু প্রস্তাব রাখব। তা নিয়ে আলোচনা হতে পারে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন