School Teacher

অবসর এ মাসে, পড়ুয়াদের জীবন গড়তে লাখ টাকা দান মেদিনীপুরের জীবন বিজ্ঞানের শিক্ষিকার

স্কুলের হাতে শিক্ষিকা তুলে দেন ১ লক্ষ টাকার চেক। তা থেকে বিভিন্ন শ্রেণিতে প্রথম থেকে তৃতীয় স্থানাধিকারীদের পুরস্কার দেওয়া হবে। পুরস্কার পাবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর প্রাপ্তও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:১৫
Share:

শিক্ষিকা শম্পা দাস সরকার। — নিজস্ব চিত্র।

একই স্কুলে কেটেছে ৩৩ বছর। অবসর গ্রহণ করতে বাকি আর হাতোগোনা কয়েকটা দিন। ‘চলে যাওয়া’র আগে পড়ুয়াদের হাতে ‘উপহার’ তুলে দিয়ে গেলেন জীবনবিজ্ঞানের শিক্ষিকা।

Advertisement

মেদিনীপুর শহরের কর্নেলগোলা শ্রী নারায়ণ বিদ্যাভবন বালিকা বিদ্যালয়ের জীবনবিজ্ঞানের শিক্ষিকা শম্পা দাস সরকার। ১৯৮৯ সালের ৩ নভেম্বর তিনি যোগ দেন ওই স্কুলে। তাঁর বাড়ি শহরের হবিবপুর এলাকায়। স্বামী হরিপ্রসাদ সরকার গড়বেতা কলেজের অধ্যক্ষ। তাঁদের একমাত্র ছেলে থাকেন আমেরিকায়। চলতি মাসের ৩১ তারিখ চাকরি জীবন থেকে অবসর গ্রহণ করতে চলেছেন শম্পা। তার আগে বুধবার স্কুলের হাতে তিনি তুলে দিলেন ১ লক্ষ টাকার একটি চেক। স্কুলের বিভিন্ন শ্রেণিতে প্রথম থেকে তৃতীয় স্থানাধিকারীদের পুরস্কার দেওয়া হবে ওই টাকা থেকে। পাশাপাশি, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর প্রাপ্তকেও পুরস্কৃত করা হবে ওই টাকা থেকে।

বুধবার শম্পার উদ্যোগেই স্কুলে আয়োজন করা হয়েছিল মধ্যাহ্নভোজের। শম্পা বলেন, ‘‘আমার অবসরের আর মাত্র কয়েকটি দিন বাকি। স্কুলে কাটানো দিনগুলি আমি স্মরণীয় রাখতে চাই। তাই এই উদ্যোগ।’’

Advertisement

স্কুলের প্রধান শিক্ষিকা অর্পিতা সেন বলেন, ‘‘অবসরের সময় ওঁর ইচ্ছা ছিল স্কুলের জন্য কিছু করা। এ জন্য ওঁকে স্বাগত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন