midnapore

মামলা প্রত্যাহার এবং পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ প্রাক্তন মাওবাদী ঘনিষ্ঠদের

অবিলম্বে ফৌজদারি মামলা থেকে নিষ্পত্তি ও পুনর্বাসন প্যাকেজের দাবিতে সোমবার মেদিনীপুর জেলাশাসকের দপ্তরের সামনে অবস্থান বিক্ষোভ করলেন প্রাক্তন মাওবাদী ঘনিষ্ঠ ওই শালবনির বাসিন্দারা।

Advertisement
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫২
Share:

মেদিনীপুরে অবস্থান বিক্ষোভ নিজস্ব চিত্র

জঙ্গলমহলে মাওবাদী তৎপরতা স্তিমিত হয়ে এলেও রাষ্ট্রদ্রোহ-সহ বিভিন্ন ফৌজদারি মামলায় বহু গ্রামবাসীই নাম রয়ে গিয়েছে এখনও। সরকার পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করলেও এখনও পর্যন্ত শালবনি ব্লকের প্রায় দেড়শ জন বাসিন্দাকে তার অন্তর্ভুক্ত করা হয়নি বলেও অভিযোগ।

Advertisement

অবিলম্বে ফৌজদারি মামলা থেকে নিষ্পত্তি ও পুনর্বাসন প্যাকেজের দাবিতে সোমবার মেদিনীপুর জেলাশাসকের দপ্তরের সামনে অবস্থান বিক্ষোভ করলেন প্রাক্তন মাওবাদী ঘনিষ্ঠ ওই শালবনির বাসিন্দারা।বিক্ষোভকারীদের তরফে একটি প্রতিনিধি দল দেখা করতে যান সরকারি আধিকারিকদের সঙ্গে। তাঁদের ফের আগামী সোমবার ডেকে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। বিক্ষোভকারী রাজিব মাহাত বলেন, ‘‘জঙ্গলমহলে মাওবাদী আন্দোলনের সময় আমাদের বিরুদ্ধে মামলা হয়েছিল। বর্তমানে আমরা জামিনে রয়েছি। সেই সময় গ্রামবাসীদের প্রায় অনেককেই মাওবাদী তকমা দিয়ে গ্রেপ্তার করেছিল পুলিশ। নানা মিথ্যা মামলায় জড়ানো হয়েছিল,’’

আরেক বিক্ষোভকারী কার্তিক দেব সিংহ বলেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, পুনর্বাসন দেওয়ার। সেই ঘোষণা কার্যকর করতে হবে। তাছাড়া পুলিশের যে মামলা রয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে।’’ তিনি জানান, মাওবাদী সংশ্রবের অভিযোগে ধৃত গ্রামবাসীরা মামলার খরচ বহন করতে গিয়ে চরম আর্থিক অনটনে পড়ছেন।

Advertisement

রাজীব বলেন, ‘‘বাম জমানায় যে অত্যাচার হয়েছিল তাতে জঙ্গলমহলের মানুষ বেশ আতঙ্কিত হয়ে পড়েছিলেন। পুলিশি জুলুমের প্রতিবাদে জনসাধারণের কমিটির সদস্যেরা আন্দোলন শুরু করেন। কমিটির একাংশের সঙ্গে পরবর্তীকালে মাওবাদীদের যোগাযোগ গড়ে উঠেছিল। আর পুলিশ সেই পরিস্থিতির সুযোগ নেয়। আন্দোলনে জড়িত গ্রামবাসীদের নির্বিচারে গ্রেফতার করে মাওবাদী তকমা লাগানো হয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন