বিক্ষোভ হলদিয়ায়

বরাদ্দ আসেনি, পুরনো কার্ডে মিলল না রেশন

পুরনো রেশন কার্ডে বরাদ্দ হয়নি। তাই যাঁদের ডিজিটাল রেশন কার্ড রয়েছে শুধু তাঁরাই পাবেন খাদ্য সামগ্রী। রেশনের লাইনে দাঁড়িয়ে এ কথা জানতে পেরে বিক্ষোভ দেখান গ্রাহকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হলদিয়া শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৬ ০১:০৮
Share:

গেঁওডাবের বন্ধ রেশন দোকান। —নিজস্ব চিত্র।

পুরনো রেশন কার্ডে বরাদ্দ হয়নি। তাই যাঁদের ডিজিটাল রেশন কার্ড রয়েছে শুধু তাঁরাই পাবেন খাদ্য সামগ্রী। রেশনের লাইনে দাঁড়িয়ে এ কথা জানতে পেরে বিক্ষোভ দেখান গ্রাহকরা। বিক্ষোভের ফলে হলদিয়া টাউনশিপ এবং গেঁওডাব এলাকার দু’টি দোকান বন্ধ করে দেন রেশন ডিলাররা।

Advertisement

জানা গিয়েছে, টাউনশিপ এলাকার থার্টিন মোড় এবং মহিষাদল থানার গেঁওডাব এলাকার লম্বা লাইন পড়ে। কিন্তু পরে জানা যায় রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার পুরনো কার্ডে খাদ্য সামগ্রী পাওয়া যাবে না। রেশন ডিলারদের অভিযোগ, ক্ষুব্ধ গ্রাহকরা হুমকি দেন প্রয়োজনে তাঁরা দোকান লুঠ করবেন। পরিস্থিতি বেগতিক বুঝে দোকান বন্ধ করে দেন তাঁরা।

স্থানীয় বাসিন্দা উৎপল মাইতি, ঘনশ্যাম দোলুই, সোমনাথ মাজিরা জানান, ‘‘শুধু নতুন রেশন কার্ডের গ্রাহকদের খাদ্য সামগ্রী দেওয়া হবে বলে লাইনে জানিয়ে দেওয়া হয়। কিন্তু এই সংক্রান্ত সার্কুলার রেশন ডিলারের কাছে দেখতে চাওয়া হলে তা দেখাতে পারেননি ডিলার।’’

Advertisement

যদিও সমস্যার কথা স্বীকার করে নিয়ে হলদিয়ার দায়িত্বপ্রাপ্ত খাদ্য সুরক্ষা আধিকারিক পীযূষকান্তি জানা বলেন, ‘‘পুরনো ও নতুন রেশন কার্ড নিয়ে একটা সমস্যা হয়েছে। অনেক জায়গায় সার্কুলার পৌঁছয়নি বলেই এই সমস্যার সৃষ্টি হয়েছে।’’ পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ বিমান পণ্ডা বলেন, ‘‘গত দু’সপ্তাহ রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা কোনও খাদ্য সামগ্রী বরাদ্দ হয়নি। তার ফলেই এই অসুবিধা। তবে এমন আগেও হয়েছে। মাসের শেষে বিষয়টি সমাধান হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন