কর্মাধ্যক্ষ হতে সুপারিশ! মানতে নারাজ নেতৃত্ব  

বুধবারই ঝাড়গ্রাম জেলাপরিষদে বোর্ড গঠন হয়েছে। জেলা কোর কমিটির চেয়ারম্যান সুকুমার হাঁসদার অনুগামী হিসাবে পরিচিত মাধবী বিশ্বাস সভাধিপতি হয়েছেন

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮ ০০:৪৮
Share:

কে হবেন কর্মাধ্যক্ষ। যাঁর দক্ষতা, গ্রহণযোগ্যতা বেশি তিনি। নাকি যাঁর সুপারিশের জোর বেশি! তৃণমূল সূত্রের খবর, ঝা়ড়গ্রাম জেলা পরিষদে বোর্ড গঠনের পর এ বার কর্মাধ্যক্ষ নিয়ে দলের অন্দরে দড়ি টানাটানি শুরু হয়েছে।

Advertisement

বুধবারই ঝাড়গ্রাম জেলাপরিষদে বোর্ড গঠন হয়েছে। জেলা কোর কমিটির চেয়ারম্যান সুকুমার হাঁসদার অনুগামী হিসাবে পরিচিত মাধবী বিশ্বাস সভাধিপতি হয়েছেন। তৃণমূল সূত্রের খবর, জেলায় এই মুহূর্তে সুকুমার গোষ্ঠীর প্রভাব বেশি। প্রাক্তন মন্ত্রী চূড়ামণি মাহাতোর নিজের এলাকায় এ বার তৃণমূলের ফল খারাপ হয়েছে। ফলে দলে কিছুটা কোণঠাসা চূড়ামণি। সুকুমার-বিরোধী গোষ্ঠীর সদস্যেরা তাই গুরুত্বপূর্ণ কর্মাধ্যক্ষের পদ পেতে পাশের জেলার নেতাদের মাধ্যমে রাজ্য নেতৃত্বের কাছে বার্তা পৌঁছতে চেষ্টার কসুর করছেন না বলে তৃণমূলের অন্দরের খবর।

কেন এই তৎপরতা? জেলা পরিষদের ৯ টি স্থায়ী সমিতি। সপ্তাহখানেক পরে সেই স্থায়ী কমিটিগুলির কর্মাধ্যক্ষ বেছে নেওয়া হবে। সভাধিপতি ও সহ সভাধিপতি বাদে শাসকদলের ১১ জন সদস্যের মধ্যে ৯ জন কর্মাধ্যক্ষ হবেন। বাদ পড়বেন দু’জন। তাই কর্মাধ্যক্ষ পদ নিশ্চিত করতেই শুরু হয়েছে সুপারিশের পালা।

Advertisement

সভাধিপতি হিসাবে মাধবীর বিকল্প হিসাবে উঠে এসেছিল সুজলা তরাইয়ের নাম। সুকুমার বিরোধী গোষ্ঠীর নেতারা এখন গোপীবল্লভপুর-২ ব্লক থেকে নির্বাচিত সুজলাকে সম্মানজনক কর্মাধ্যক্ষ পদে বসানোর দাবি তুলেছেন। বুধবার তৃণমূলের ঘর ভাঙার চেষ্টায় সভাধিপতি হিসেবে সুজলার নাম প্রস্তাব করেছিল বিজেপি। সুজলা অবশ্য সঙ্গে সঙ্গে আপত্তি করেন। ফলে, তাঁকে সন্তুষ্ট রাখাটাও জরুরি বলে মনে করছেন দলের অনেকে।

টাকা খরচের নিরিখে পূর্ত কর্মাধ্যক্ষের দফতরটির গুরুত্বপূর্ণ। ঝাড়গ্রাম জেলা হওয়ার পরে প্রথম জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ হন শুভ্রা মাহাতো। তত্কালীন জেলা সভাপতি চূড়ামণি মাহাতোর সঙ্গে ঘনিষ্ঠতার সুবাদে শুভ্রা পূর্ত কর্মাধ্যক্ষ হয়েছিলেন বলে দলীয় সূত্রে খবর। এ বার ঝাড়গ্রাম ব্লকের নির্ধারিত আসনটি সংরক্ষিত হওয়ায় জামবনি ব্লক থেকে জিতেছেন শুভ্রা। জামবনি ব্লকের আর একটি আসন থেকে নির্বাচিত হয়েছেন জেলা যুব তৃণমূলের সভাপতি দেবনাথ হাঁসদা। বুধবারই সভাধিপতি নির্বাচনের আগে একান্ত দলীয় বৈঠকে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় সুকুমারকে নির্দেশ দেন, দেবনাথকে একটি গুরুত্বপূর্ণ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ করতে হবে। শুভ্রা এখন অবশ্য দলে শিবির বদলে জেলার অন্যতম গুরুত্বপূর্ণ নেতা তথা ঝাড়গ্রামের পুরপ্রধান দুর্গেশ মল্লদেবের ছায়াসঙ্গী। দুর্গেশবাবুর সঙ্গে আবার সুকুমারের আদায় কাঁচকলায় সম্পর্ক। তাই পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে পূর্ত বিভাগ শুভ্রা পাবেন কি-না তা স্পষ্ট নয়। জেলা কোর কমিটির চেয়ারম্যান সুকুমার হাঁসদা অবশ্য বলছেন, “দলে কোনও গোষ্ঠী নেই। সুপারিশ করেও লাভ নেই। রাজ্য নেতৃত্ব যেমন নির্দেশ দেবেন, সেই মতো কর্মাধ্যক্ষদের নাম চূড়ান্ত করা হবে। মহাসচিব কিছু নির্দেশ দিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন