BJP Clash

তমলুকে পঞ্চায়েত সমিতির পদ নিয়ে হাতাহাতি বিজেপির, সামলাতে গিয়ে হিমশিম খেল পুলিশ

এ বারের পঞ্চায়েত নির্বাচনে তমলুকের শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতিতে একক সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি। বিনা বাধায় বোর্ড গঠন করে তারা। সভাপতির দায়িত্ব পান বিজেপির সঙ্গীতা দাস মাইতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৭:৫৭
Share:

বিজেপির অবরোধ তুলতে গিয়ে বেগ পেতে হয় পুলিশকে। —নিজস্ব চিত্র।

পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ কে কে হবেন, তাই নিয়ে খণ্ডযুদ্ধ বেধে গেল বিজেপির দুই গোষ্ঠীর মধ্যে। সোমবার পূর্ব মেদিনীপুরের তমলুকের শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতির ঘটনা। কর্মাধ্যক্ষের পদের দাবিদার হিসেবে বিজেপির দুই গোষ্ঠীর নেতা-কর্মীরা হাতাহাতিতে জড়িয়ে পড়েন। রাস্তায় অবরোধও হয়। সেই গন্ডগোল সামলাতে গিয়ে হিমশিম খেল তমলুক থানার পুলিশ। যদিও এই গন্ডগোল নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করতে নারাজ বিজেপি নেতৃত্ব।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, এ বারের পঞ্চায়েত নির্বাচনে তমলুকের শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতিতে একক সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি। বিনা বাধায় বোর্ড গঠন করে তারা। সভাপতির দায়িত্ব পান বিজেপির সঙ্গীতা দাস মাইতি। কিন্তু ওই ব্লকের স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষের দাবিদার কারা হবেন, তাই নিয়ে বিবাদের সূত্রপাত। এরই মাঝে সদ্য দায়িত্বপ্রাপ্ত বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সভাপতি হলদিয়ার বিধায়ক তাপসী মণ্ডলের নেতৃত্বে কর্মাধ্যক্ষদের একটি তালিকা প্রকাশ করা হয়। কিন্তু বিজেপির অপর গোষ্ঠীর দাবি, জেলা কমিটি স্বজনপোষণ করছে। নতুন দায়িত্বে আসা জেলা কমিটি দলের কর্মীদের মতামতকে গুরুত্ব না দিয়েই নিজেদের ইচ্ছা মতো লোকেদের কর্মাধ্যক্ষ হিসাবে বেছে নিয়েছে। এই নিয়ে অশান্তির জেরে দিন কয়েক আগেও এক বার স্থায়ী সমিতি গঠন স্থগিত হয়ে যায়। সোমবার স্থায়ী সমিতির তালিকা-সহ জেলা সম্পাদক এবং পঞ্চায়েত সমিতির সভাপতি ব্লক অফিসে এলে তাঁদের ভিতরে যেতে বাধা দেয় বিক্ষুব্ধ গোষ্ঠীর সদস্যেরা।

প্রতিবাদে সভাপতি সঙ্গীতা ব্লক অফিসের সামনেই কর্মীদের নিয়ে অবস্থান শুরু করেন। খবর পেয়ে তমলুক থানার পুলিশ বাহিনী ঘটনাস্থলে গিয়ে তাঁদের সরিয়ে দেয়। অন্য দিকে, জেলার দলীয় কার্যালয়ে গেলে বিক্ষোভের মুখে পড়েন তাপসী। গোটা ঘটনায় চরম অস্বস্তিতে পড়েছে গেরুয়া শিবির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন