খামখেয়ালি রেশন ডিলার, ভুগছে গ্রাহক

আনন্দ মণ্ডল তমলুক: জেলা খাদ্য নিয়ামক সুনয় গোস্বামী বলেন, ‘‘সরকারি নিয়ম মেনে সপ্তাহে নির্দিষ্ট দিনগুলিতে যাতে দোকান খোলা থাকে সে জন্য রেশন ডিলারদের সতর্ক করা হয়েছে। সেই সঙ্গে গ্রাহকদের সচেতন করতে সপ্তাহে কোন দিনগুলিতে দোকান খোলা থাকবে ও খাদ্যদ্রব্যের দামের তালিকা-সহ বোর্ড লাগানো হচ্ছে। সেখানে গ্রাহকদের অভিযোগ জানানোর জন্য টোল ফ্রি নম্বর দেওয়া থাকছে। কোনও অভিযোগ পেলে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।’’

Advertisement
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৮ ০৩:৪৫
Share:

বদ্ধ: তালাবন্ধ রেশন দোকান। অভিযোগ, ডিলাররা দোকান খোলেন খেয়ালখুশি মতো। নিজস্ব চিত্র

কোথাও দোকান খোলা থাকে সপ্তাহে দু’দিন। কোথাও আবার তিনদিন। অথচ খাদ্য দফতরের নির্দেশিকা অনুযায়ী খাদ্যসামগ্রী বণ্টন করার জন্য সপ্তাহে ৫ দিন ছাড়াও একদিন অর্ধদিবস দোকান খোলা রাখতে হবে। কিন্তু সেই নিয়মের কোনও তোয়াক্কা না করেই পূর্ব মেদিনীপুর জেলার রেশন ডিলারদের একাংশ নিজেদের মর্জিমাফিক সপ্তাহের বিভিন্ন দিনে দোকান খোলা রাখছেন বলে অভিযোগ উঠেছে।

Advertisement

এর ফলে সরকার অনুমোদিত ন্যায্যমূল্যের রেশন দোকান থেকে গ্রাহকেরা বরাদ্দ খাদ্যসামগ্রী পেতে সমস্যায় পড়ছেন বলে অভিযোগ। পরিস্থিতির মোকাবিলায় খাদ্য দফতর থেকে সম্প্রতি রেশন ডিলারদের সরকারি নিয়ম মেনে সপ্তাহের নির্দিষ্ট সব দিনই দোকান খোলা রাখার জন্য সতর্ক করা হয়েছে। এ বিষয়ে গ্রাহকদের সচেতন করতে সমস্ত রেশন দোকানে সরকারিভাবে খাদ্যসামগ্রী বন্টনের সময়, দামের তালিকা-সহ বিস্তারিত তথ্য সংবলিত বোর্ড টাঙানো বাধ্যতামূলক করা হয়েছে। ইতিমধ্যেই বহু রেশন দোকান ওই বোর্ড টাঙিয়েছে। বিষয়টিতে নজর রাখতে জেলাস্তরে পরিদর্শক কমিটি গড়া হয়েছে।

জেলা খাদ্য নিয়ামক সুনয় গোস্বামী বলেন, ‘‘সরকারি নিয়ম মেনে সপ্তাহে নির্দিষ্ট দিনগুলিতে যাতে দোকান খোলা থাকে সে জন্য রেশন ডিলারদের সতর্ক করা হয়েছে। সেই সঙ্গে গ্রাহকদের সচেতন করতে সপ্তাহে কোন দিনগুলিতে দোকান খোলা থাকবে ও খাদ্যদ্রব্যের দামের তালিকা-সহ বোর্ড লাগানো হচ্ছে। সেখানে গ্রাহকদের অভিযোগ জানানোর জন্য টোল ফ্রি নম্বর দেওয়া থাকছে। কোনও অভিযোগ পেলে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।’’

Advertisement

জেলা খাদ্য দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী গরিব মানুষের কাছে সরকারি বরাদ্দ চাল, গম, আটা, চিনি-সহ বিভিন্ন খাদ্যসামগ্রীর বণ্টনের জন্য জাতীয় খাদ্য সুরক্ষা কার্ড ও রাজ্য খাদ্য সুরক্ষা কার্ড নামে ‘ডিজিটাল রেশন কার্ড’ বিতরণ করা হয়েছে। ওই কার্ডের মাধ্যমে গ্রাহকরা সরকার অনুমোদিত রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী কিনতে পারবেন।

জেলায় প্রায় ৭৫৬ জন রেশন ডিলার রয়েছেন। কিন্তু তাঁদের একাংশ সপ্তাহে শুক্রবার থেকে রবি বা শনিবার থেকে সোমবার পর্যন্ত মাত্র তিনদিন রেশন দোকান খোলা রাখেন বলে অভিযোগ। কেউ আবার এক সপ্তাহ অন্তর দোকান খোলেন। গ্রাহকদেরও তাঁরা এটাই নিয়ম বলে বুঝিয়েছেন। ফলে বহু গ্রাহকই ওই সময়ের মধ্যে বরাদ্দ খাদ্যসামগ্রী সংগ্রহ করতে পারছেন না বলে অভিযোগ। এর ফলে গ্রাহকেরা ক্ষুব্ধ হচ্ছেন।

এ বিষয়ে ওয়েস্ট বেঙ্গল এমআর ডিলার অ্যাসোসিয়েশনের জেলা সম্পাদক মাধব পাঁজা বলেন, ‘‘সরকারি নিয়ম মেনে জেলার অধিকাংশ রেশন দোকান খোলা হয়। তবে কিছু ডিলার নিয়ম মেনে দোকান খোলা রাখছেন না বলে আমাদের কাছেও অভিযোগ এসেছে। ওই সব ডিলারদের আমরা সতর্ক করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন