Coronavirus in Midnapore

মেদিনীপুর শহরে গণ্ডিবদ্ধে বাজারও বসল!  

প্রশাসন সূত্রে জানা গিয়েছে,  যে এলাকা গণ্ডিবদ্ধ হিসেবে চিহ্নিত হবে, সেই এলাকার চারদিকে তিন কিলোমিটার ব্যাসার্ধ ধরে কল্পিত রেখা টেনে ওই পুরো এলাকাই ‘সিল’ হওয়ার কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৭ মে ২০২০ ০৩:৫৯
Share:

দুই-ছবি: গণ্ডিবদ্ধ এলাকার পাশে খুলেছে মুদিখানার দোকান (বাঁ দিকে),  ওই এলাকায় বাইক নিয়ে ঢোকার জন্য আরোহীকে ওঠবোসের শাস্তি দিল পুলিশ। ছবি: সৌমেশ্বর মণ্ডল

মেদিনীপুর শহরের গেটবাজার এলাকাকে গণ্ডিবদ্ধ এলাকা (কন্টেনমেন্ট জোন) হিসেবে চিহ্নিত করা হয়েছে। নিয়ম অনুযায়ী, এখানে লকডাউন পুরোপুরি কার্যকর হওয়ার কথা। কিন্তু কোথায় কী! বুধবারও এখানে বাজার বসেছে। এই পরিস্থিতি চললে এখানে সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। প্রশাসনের অবশ্য আশ্বাস, ওই এলাকায় নজরদারি আরও বাড়ানো হবে।

Advertisement

মেদিনীপুরের পুর- প্রশাসক তথা মহকুমাশাসক (সদর) দীননারায়ণ ঘোষ বলেন, ‘‘শহরের গেটবাজার এলাকা কন্টেনমেন্ট জোন। ওই এলাকায় বিভিন্ন রকম সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে। নজরদারি রয়েছে।" এ দিন এখানে বাজার চালু থাকল কেন? তাঁর উত্তর, ‘‘ওখানে বাজার বন্ধ রাখতেই বলা হয়েছে। বিষয়টি দেখছি। যে পদক্ষেপ করার করা হবে।’’ তাঁর দাবি, ‘‘ওই এলাকায় নজরদারিতে খামতি নেই। সুরক্ষায় আরও জোর দেওয়া হচ্ছে।’’

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যে এলাকা গণ্ডিবদ্ধ হিসেবে চিহ্নিত হবে, সেই এলাকার চারদিকে তিন কিলোমিটার ব্যাসার্ধ ধরে কল্পিত রেখা টেনে ওই পুরো এলাকাই ‘সিল’ হওয়ার কথা। ‘সিল’ এলাকার বাইরে আরও সাত কিলোমিটার ব্যাসার্ধ এলাকা হবে ‘বাফার জোন’। গণ্ডিবদ্ধ এলাকায় ঢোকা ও বেরনো পুরোপুরি বন্ধ থাকবে। কোনও পরিস্থিতিতেই বাড়ির বাইরে কেউ বেরোতে পারবেন না। এখানে বাড়ি বাড়ি নিত্যপ্রয়োজনীয় জিনিসের ‘হোম ডেলিভারি’র বন্দোবস্ত করবে পুলিশ-প্রশাসন। গণ্ডিবদ্ধ এলাকায় বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা ও গোটা এলাকা জীবাণুমুক্ত করারও কথা। কিন্তু বুধবার বিকেল পর্যন্ত গেটবাজারের সামান্য এলাকাই গার্ডরেল দিয়ে ‘সিল’ করা হয়েছে। যেখানে গোটা পাড়াই ঘরের ভিতরে ঢুকে যাওয়ার কথা, সেখানে এ দিনও এখানে অনেকে রাস্তায় বেরিয়েছেন। গেটবাজারের অদূরে রাঙামাটিতে মাঠের পাশে আবার নতুন করে বাজার বসেছে! বাজারে ভিড়ও হয়েছে। বুধবার এখানে পুলিশের কোনও নজরদারি চোখে পড়েনি। বাজারে সামাজিক দূরত্বের বিধিও মানা হয়নি বলে অভিযোগ। গেটবাজারের আশেপাশে যাতায়াত নিয়ন্ত্রণে কোনও ব্যবস্থা এ দিন পর্যন্ত দেখা যায়নি।

Advertisement

মেদিনীপুর পুরসভার এক আধিকারিক জানান, গণ্ডিবদ্ধ এলাকায় লকডাউন পুরোপুরি কার্যকর করা নিয়ে ইতিমধ্যে বৈঠক হয়েছে। জানা গিয়েছে, ওই এলাকায় নিত্যপ্রয়োজনীয় জিনিসের ‘হোম ডেলিভারি’র প্রস্তুতি নিচ্ছে পুলিশ-প্রশাসন। ওই এলাকায় ড্রোন উড়িয়ে নজরদারি চালানো হতে পারে। জীবাণুমুক্ত করার জন্যও পদক্ষেপ করা হতে পারে। জেলা পুলিশের এক আধিকারিকের দাবি, ‘‘ওই এলাকায় যাতায়াত নিয়ন্ত্রণ করতে কড়া নজরদারি রাখা হয়েছে। বাড়ি থেকে বেরনোর উপযুক্ত কারণ দেখাতে না পারলে বাড়ি ফিরিয়ে দেওয়া হচ্ছে।’’ জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশচন্দ্র বেরার আশ্বাস, ‘‘কন্টেনমেন্ট এলাকায় স্বাস্থ্য পরিষেবাকে আরও নিবিড় করতে হয়। শহরের এই এলাকায় তা করা হচ্ছেও। এলাকার প্রতিটি মানুষের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। কারও উপসর্গ থাকলে তাঁর করোনা পরীক্ষাও করা হবে।’’

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন