netai incident

নেতাইকাণ্ডে এ বার জামিন ডালিম, অনুজ-সহ তিন সিপিএম নেতার, দেওয়া হয়েছে শর্তও

মঙ্গলবার কলকাতা হাই কোর্টে শর্তসাপেক্ষে জামিন পেয়েছেন নেতাই কাণ্ডের অন্যতম অভিযুক্ত অনুজ, ডালিম এবং তপন দে। বর্তমানে তাঁরা মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৭:০৪
Share:

এই বাড়ি থেকেই নেতাইয়ে চালানো হয় গুলি। — ফাইল চিত্র।

নেতাই-কাণ্ডে এ বার শর্তসাপেক্ষে জামিন পেলেন সিপিএম নেতা ডালিম পাণ্ডে, অনুজ পাণ্ডে-সহ ৩ জন। মঙ্গলবার ৩ জনের জামিন মঞ্জুর করেছে কলকাতা হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচির বেঞ্চ। ঘটনাচক্রে, সোমবারই নেতাইয়ের গ্রামে গিয়ে ওই হামলায় নিহতদের শ্রদ্ধা জানান রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Advertisement

মঙ্গলবার কলকাতা হাই কোর্টে শর্তসাপেক্ষে জামিন পেয়েছেন নেতাই-কাণ্ডের অন্যতম অভিযুক্ত অনুজ, ডালিম এবং তপন দে। বর্তমানে তাঁরা মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দি। ডালিমের মেদিনীপুরের আইনজীবী উজ্জ্বল চক্রবর্তী বলেন, ‘‘মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ওঁদের ৩ জনের জামিন মঞ্জুর করেছেন। নির্দেশপত্র পৌঁছলেই মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে মুক্তি পাবেন ওঁরা।’’ মাস দু’য়েক আগে জামিন পান ওই ঘটনায় অন্যতম অভিযুক্ত ফুল্লরা মণ্ডল।

২০১১ সালের ৭ জানুয়ারি সকালে লালগড়ের নেতাই গ্রামে রথীন দণ্ডপাট নামে এক জনের বাড়ি থেকে এলোপাথাড়ি গুলি চালানোর অভিযোগ ওঠে সিপিএমের বিরুদ্ধে। ওই হামলায় ৪ জন মহিলা-সহ ৯ জনের মৃত্যু হয়। জখম হন ২৯ জন। ওই ঘটনায় প্রথমে সিআইডি তদন্ত শুরু করে। পরে তদন্ত শুরু করে সিবিআই। ওই ঘটনায় মোট ১৯ জনকে গ্রেফতার করা হয়। তার মধ্যে মূল অভিযুক্ত হিসেবে ছিলেন ডালিম পাণ্ডে, অনুজ পাণ্ডে, ফুল্লরা মণ্ডল, রথীন দণ্ডপাঠ, খলিলউদ্দিন এবং চণ্ডী করণ। এঁদের মধ্যে ২০১৪ সালের ২৮ এপ্রিল গ্রেফতার করা হয় অনুজ এবং ডালিমকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন