হাজিরায় উৎসাহ দিতে কলেজে পুরস্কার

কলেজে একাংশ পড়ুয়ার অনিয়মিত হাজিরার অভিযোগ নতুন নয়। নির্দিষ্ট হাজিরা না থাকায় পরীক্ষা দেওয়ার সময় অনেক ছাত্রছাত্রীর সমস্যাও হয়। নিয়মিত হাজিরায় উৎসাহ দিতে এ বার তাই পড়ুয়াদের জন্য পুরস্কার চালু করতে চলেছে পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা কলেজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৮ ০৫:০৪
Share:

কলেজে একাংশ পড়ুয়ার অনিয়মিত হাজিরার অভিযোগ নতুন নয়। নির্দিষ্ট হাজিরা না থাকায় পরীক্ষা দেওয়ার সময় অনেক ছাত্রছাত্রীর সমস্যাও হয়। নিয়মিত হাজিরায় উৎসাহ দিতে এ বার তাই পড়ুয়াদের জন্য পুরস্কার চালু করতে চলেছে পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা কলেজ। আজ, শনিবার কলেজে প্রতিষ্ঠা দিবসে বার্ষিক পুরস্কার বিতরণ হবে। এখানেই সব থেকে বেশি হাজিরা রয়েছে, এমন পড়ুয়াদের পুরস্কৃত করা হবে। অধ্যক্ষা রূপা দাশগুপ্ত মানছেন, ‘‘সর্বোচ্চ হাজিরা যাদের রয়েছে, তাদের পুরস্কৃত করা হবে। এ বছর থেকেই শুরু হচ্ছে এই পুরস্কার।’’

Advertisement

পরীক্ষায় ভাল ফলের জন্য মেধা পুরস্কার, বার্ষিক সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতায় সফলদের পুরস্কৃত করার চল রয়েছে জেলার কলেজগুলিতে। ডেবরা কলেজ সূত্রে খবর, প্রতিটি বিভাগের প্রতি বর্ষের একজন করে পড়ুয়াকে এই পুরস্কার দেওয়া হবে। অর্থাৎ, যে বিভাগের যে বর্ষের পড়ুয়া সব থেকে বেশি দিন কলেজে আসবেন, তিনি পুরস্কার পাবেন। পুরস্কার চালু হচ্ছে। এতে কি পড়ুয়াদের হাজিরা বাড়বে? অধ্যক্ষের জবাব, ‘‘আমরা আশাবাদী।’’

গত সেপ্টেম্বরে এই ডেবরা কলেজেই বিস্তর অশান্তি হয়েছিল। নতুন অধ্যক্ষকে কাজে যোগদানে বাধা এবং শিক্ষকদের হেনস্থার অভিযোগ ওঠে। কলেজের প্রশাসক তথা খড়্গপুরের মহকুমাশাসককেও কলেজে ঢুকতে বাধা দেওয়া হয়েছি। অভিযোগ উঠেছিল তৃণমূল ছাত্র পরিষদের একদল কর্মীর বিরুদ্ধে। কর্মীদের সতর্ক করে দিয়েছিল শাসক দলও। এখন ডেবরা কলেজের পরিবেশ স্বাভাবিকই রয়েছে। পঠনপাঠনও নির্বিঘ্নে চলছে।

Advertisement

আজ, শনিবার কলেজের ১৩ তম প্রতিষ্ঠা দিবসে বায়োমেট্রিক হাজিরাও চালু হবে। এই হাজিরা শিক্ষক, শিক্ষাকর্মীদের জন্য। ইতিমধ্যে প্রয়োজনীয় পরিকাঠামো গড়া হয়েছে। বসেছে যন্ত্র। আজ কলেজে ই- লার্নিং ল্যাবরেটরি, নবনির্মিত মুক্তমঞ্চের উদ্বোধন হবে। কলেজ সূত্রে খবর, অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহের পরিদর্শক অভিজিৎ রায়চৌধুরী, মেদিনীপুর কলেজের অধ্যক্ষ গোপালচন্দ্র বেরা, ডেবরা কলেজের প্রথম অধ্যক্ষ প্রভাকর সেনগুপ্ত। গোপালচন্দ্রবাবুও কলেজের অধ্যক্ষ ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন