তথ্যচিত্রে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের একাল-সেকাল

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়কে নিয়ে তৈরি হল একটি তথ্যচিত্র। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

মেদিনীপুর শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ০০:২১
Share:

—ফাইল চিত্র।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়কে নিয়ে তৈরি হল একটি তথ্যচিত্র।

Advertisement

উদ্যোগটা বিশ্ববিদ্যালয়েরই। উপলক্ষ বিদ্যাসাগরের জন্ম- দ্বিশতবর্ষ পালন। হচ্ছে নানা পরিকল্পনা। এই ২৫ মিনিটের তথ্যচিত্র তারই অংশ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, ‘‘এই তথ্যচিত্র দেখলে বিশ্ববিদ্যালয় সম্পর্কে অনেক কিছুই জানা যাবে।’’ তথ্যচিত্রের একটি অংশ বিশ্ববিদ্যা‌লয়ের ফেসবুক পেজে আপলোড করা হয়েছে। পরে তা আপলোড করা হবে ইউটিউবেও। সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের কর্মশালা, আলোচনাসভা, প্রশিক্ষণ শিবির প্রভৃতি শুরুর আগে এই তথ্যচিত্র উপস্থিত সকলকে দেখানো হবে। এখন বৃক্ষরোপণের মাধ্যমে যে কোনও কর্মসূচির সূচনার চল রয়েছে বিশ্ববিদ্যালয়ে। অতিথিরা প্রদীপ জ্বালান না। বদলে চারাগাছে জল দেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে নতুন এক কোর্সের সূচনা হয়। এর উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে তথ্যচিত্রটি দেখানো হয়।

কী আছে এই তথ্যচিত্রে?

Advertisement

সূত্রের খবর, কী ভাবে বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামোর উন্নতি হয়েছে, মূলত তাই তুলে ধরা হয়েছে এই তথ্যচিত্রে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পথ চলা শুরু ১৯৮১ সালে। পঠনপাঠন শুরু হয় ১৯৮৬ সালে। শুরুতে মাত্র ৬টি বিভাগ নিয়ে পথ চলা শুরু হয়েছিল। পরে বিশ্ববিদ্যালয়ে আড়ে- বহরে অনেকটা বেড়েছে। এখন সবমিলিয়ে ৩৫টি বিভাগে পঠনপাঠন হয়। সঙ্গে রয়েছে দূরশিক্ষা বিভাগ। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ‘স্মার্ট ক্যাম্পাস’- এর তকমা পেয়েছে। বিশ্ববিদ্যালয়- কর্তৃপক্ষের বক্তব্য, আধুনিক সব পরিকাঠামো গড়ে উঠছে। এর ফলে, নিশ্চিতভাবে উচ্চশিক্ষারও মানোন্নয়ন হবে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগের সূচনা হয়েছে। বিদ্যাসাগরের রচনা সমগ্র প্রকাশে উদ্যোগী হয়েছে বিশ্ববিদ্যালয়। প্রথম দু’টি খণ্ড প্রকাশিতও হয়েছে। এই দিকটিও তুলে ধরা হয়েছে তথ্যচিত্রে।

তথ্যচিত্রটি শুরু হয়েছে উচ্চাঙ্গ সঙ্গীতের সুর দিয়ে। শেষে রয়েছে রবীন্দ্রসঙ্গীত। ‘হে নূতন, দেখা দিক আর বার, জন্মের প্রথম শুভক্ষণ...।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন