উত্তেজনাপ্রবণ বুথের তালিকা চাইল কমিশন 

পশ্চিম মেদিনীপুরে বুথের সংখ্যা ৩,৭৩০টি। আর ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৩,২৫৯টি। অর্থাৎ, কয়েকটি ভোটগ্রহণ কেন্দ্রে একাধিক বুথ রয়েছে। এ বার পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী আসবে কি না তা এখনও ঠিক হয়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৮ ০২:০৩
Share:

ব্যস্ততা: পঞ্চায়েত ভোটের মনোনয়ন পত্র তোলার আগে প্রয়োজনীয় নথিপত্র দেখে নেওয়া। শালবনি ব্লক অফিসে। ছবি: সৌমেশ্বর মণ্ডল

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পরপরই উত্তেজনাপ্রবণ বুথের তালিকা চেয়ে পাঠিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কমিশনের তরফে এই নির্দেশিকা এসে পৌঁছেছে জেলায়। জেলা প্রশাসনের এক আধিকারিক মানছেন, “রাজ্য নির্বাচন কমিশনের নির্দেশিকা এসেছে। সেই মতো উত্তেজনাপ্রবণ বুথের তালিকা তৈরি করা হচ্ছে।”

Advertisement

একেবারে নির্দিষ্ট করে তালিকা পাঠানোর কথা জানিয়েছে কমিশন। জানাতে হবে, জেলায় যে সংখ্যক বুথ রয়েছে তারমধ্যে কতগুলো অতি-উত্তেজনাপ্রবণ, কতগুলো উত্তেজনাপ্রবণ, কতগুলো তুলনায় কম-উত্তেজনাপ্রবণ। কেন এই তালিকা তলব? জেলা প্রশাসনের এক সূত্রের ব্যাখ্যা, এই তালিকা দেখেই পুলিশ বাহিনী মোতায়েন হবে বুথগুলোয়। যে সব বুথ অতি- উত্তেজনাপ্রবণ সেই সব বুথে বাড়তি পুলিশ বাহিনী মোতায়েন থাকবে।

পশ্চিম মেদিনীপুরে বুথের সংখ্যা ৩,৭৩০টি। আর ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৩,২৫৯টি। অর্থাৎ, কয়েকটি ভোটগ্রহণ কেন্দ্রে একাধিক বুথ রয়েছে। এ বার পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী আসবে কি না তা এখনও ঠিক হয়নি। জেলা প্রশাসনের এক সূত্রে খবর, উত্তেজনাপ্রবণ বুথের তালিকা তৈরির সময় গত কয়েকটি ভোটের সব দিক দেখা হচ্ছে। দেখা হচ্ছে, ওই ভোটে জেলার কোন কোন বুথে অশান্তি হয়েছিল।

Advertisement

অন্য দিকে, সোমবার থেকে শুরু হয়েছে পঞ্চায়েত নির্বাচনের মনোনয়নপর্ব। গড়বেতা, কেশপুর, শালবনি থেকে মেদিনীপুর সদর-সর্বত্র ছবিটা ছিল এক। জানা গিয়েছে, এ দিন বিভিন্ন দলই মনোনয়ন তুলেছে। তৃণমূল জানিয়েছে, আগামী ৫ এপ্রিল থেকে দলের প্রার্থীরা মনোনয়ন জমা দেবেন। এ দিন নারায়ণগড়, দাঁতন-২, সবং ও ডেবরা ব্লকে মনোনয়নপত্র জমা পড়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, নারায়ণগড়ে ৬টি মনোনয়ন জমা পড়েছে। তার মধ্যে ৪টি গ্রাম পঞ্চায়েত ও ২টি পঞ্চায়েত সমিতি আসনে মনোনয়ণ জমা দিয়েছে বিজেপি। দাঁতন-২ ব্লকেও পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির আসনে ১টি করে মনোনয়ন জমা দিয়েছে বিজেপি। সবং ও ডেবরায় একটি করে আসনে মনোনয়ন জমা দিয়েছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন