Forest Fire

মেদিনীপুরের জঙ্গলে ভয়াবহ আগুন, সিজুয়ার পর এ বার জ্বলছে দেলুয়া, এলাকায় আতঙ্ক

গত দেড় সপ্তাহ ধরে আগুন জ্বলছে মেদিনীপুর সদর ব্লকের সিজুয়া, মুরাকাটা এলাকায়। মঙ্গলবার সেই আগুন ছড়িয়েছে দেলুয়া এলাকাতেও। এ ছাড়া ভাদুতলা, শালবনি এলাকার জঙ্গলেও আগুন লাগার ঘটনা ঘটেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪২
Share:

মেদিনীপুরের জঙ্গলে জ্বলছে আগুন। — নিজস্ব চিত্র।

পর পর আগুন মেদিনীপুরের একাধিক জঙ্গলে। তার জেরে ছড়িয়েছে আতঙ্ক। মঙ্গলবার আগুন দেখা গিয়েছে মেদিনীপুর সদর ব্লকের দেলুয়া এলাকায়। আগুন নেভানোর কাজ চালাচ্ছে দমকল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত এখনও কোনও হতাহতের ঘটনা ঘটেনি। তবে জঙ্গলের আগুনে বন্যপ্রাণীদের ক্ষতি হচ্ছে কি না তা নিয়ে সতর্ক বন দফতর।

Advertisement

সোমবার রাত থেকে আগুন জ্বলছে মেদিনীপুর সদর ব্লকের সিজুয়া, মুরাকাটা এলাকায়। মঙ্গলবার সেই আগুন ছড়িয়েছে দেলুয়া এলাকাতেও। এ ছাড়া গত দেড় সপ্তাহ ধরে ভাদুতলা, শালবনি এলাকার জঙ্গলেও আগুন লাগার ঘটনা ঘটেছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, জঙ্গলের শুকনো পাতায় আগুন লাগার ফলেই অগ্নিকাণ্ড ঘটেছে। প্রতি দিনই দমকলের ইঞ্জিন গিয়ে সেই আগুন নেভানোর কাজ চালাচ্ছে। মেদিনীপুরের দমকলের এক আধিকারিক জানিয়েছেন, গত কয়েক দিন ধরেই জঙ্গলে আগুন নেভাতে ইঞ্জিন পাঠাতে হচ্ছে। কী ভাবে জঙ্গলে আগুন লাগছে তার খোঁজ খবর নেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, এই সময়ে জঙ্গলে নজরদারি চালানো হচ্ছে। সতর্ক করা হচ্ছেএলাকার মানুষকেও। জঙ্গলে গাছ ছাড়াও বন্যপ্রাণিরা রয়েছে। তাদের যাতে কোনও ক্ষতি না হয় সেই জন্য সাবধান করা হচ্ছে। বন দফতরের কর্মীদের মতে, এই সময় শুকনো পাতা ঝরে পড়ে জঙ্গলে। সেই পাতায় কেউ বা কারা আগুন লাগিয়ে দেওয়ার ফলেই এই অগ্নিকাণ্ড বলে মনে করা হচ্ছে। জঙ্গলে আগুন না লাগানোর বার্তা দিয়ে এলাকায় প্রচার চালাচ্ছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

Advertisement

খবর পেয়ে মঙ্গলবার দেলুয়া জঙ্গলে যান মেদিনীপুর সদরের এসডিও কৌশিক চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘‘বন দফতর এবং দমকল বাহিনির সঙ্গে যোগাযোগ রেখে এমন ঘটনা এড়ানোর চেষ্টা চলছে। পাশাপাশি বনরক্ষী কমিটির মাধ্যমে সচেতনতা বাড়ানোর ব্যবস্থা করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন