মেদিনীপুর কলেজ

স্নাতকোত্তরে নতুন পাঁচটি বিষয় চালুর অনুমতি

স্নাতকোত্তর স্তরে আরও পাঁচটি বিষয় পড়ানোর অনুমোদন পেল স্বশাসিত মেদিনীপুর কলেজ। আজ শনিবার এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করতে পারেন কলেজ কর্তৃপক্ষ। ছাত্রভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষাও নেওয়া হবে বলে জানা গিয়েছে। মেদিনীপুর কলেজের টিচার ইন চার্জ সুধীন্দ্রনাথ বাগ বলেন, “আরও ছ’টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি চাওয়া হয়েছিল। ৫টি বিষয়ের ক্ষেত্রে অনুমতি মিলেছে।” ঠিক কোন কোন বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি মিলল?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২০ জুন ২০১৫ ০০:১২
Share:

স্নাতকোত্তর স্তরে আরও পাঁচটি বিষয় পড়ানোর অনুমোদন পেল স্বশাসিত মেদিনীপুর কলেজ। আজ শনিবার এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করতে পারেন কলেজ কর্তৃপক্ষ।
ছাত্রভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষাও নেওয়া হবে বলে জানা গিয়েছে। মেদিনীপুর কলেজের টিচার ইন চার্জ সুধীন্দ্রনাথ বাগ বলেন, “আরও ছ’টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি চাওয়া হয়েছিল। ৫টি বিষয়ের ক্ষেত্রে অনুমতি মিলেছে।”
ঠিক কোন কোন বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি মিলল?
কলেজ সূত্রে খবর, উদ্ভিদবিদ্যা, শারীরবিদ্যা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে স্নাতকোত্তর স্তরে পড়ানোর অনুমতি মিলেছে।
স্নাতকোত্তর ভূগোল পড়ানোর অনুমতি চেয়েছিলেন কলেজ কর্তৃপক্ষ। তবে এ বার সেই অনুমতি মেলেনি। কলেজ কর্তৃপক্ষের আশা, আগামী বছর ভূগোলে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি মিলতে পারে।
মেদিনীপুর কলেজ প্রতিষ্ঠিত হয় ১৮৭৩ সালে। আগে এই কলেজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। পরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনে আসে। এখন কলেজে ২১টি বিষয়ে সাম্মানিক এবং ৬টি বিষয়ে স্নাতকোত্তর স্তরে পড়ানো হয়। ২০০৪ সালে ‘নাক’-এর বিচারে এ-প্লাস গ্রেড পায় এই কলেজ। ইউজিসি-র কাছ থেকেও সিপিই-র স্ট্যাটাস মেলে। এখন অবশ্য গ্রেড প্রথা নেই।

Advertisement

২০১৪ সালে এই কলেজ ইউজিসি-র কাছ থেকে স্বশাসনের মর্যাদা পেয়েছে। বর্তমানে কলেজের ছাত্রছাত্রী সংখ্যা প্রায় ৪ হাজার।

কলেজ কর্তৃপক্ষের আশা, আগামী তিন বছরের মধ্যে এই কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত হোক। কলেজের নতুন আর একটি ক্যাম্পাস গড়ার চিন্তাও রয়েছে। যেখানে স্নাতকোত্তর বিভাগ চলে যাবে। দ্বিতীয় ক্যাম্পাসের জন্য আবেদনও করা হয়েছে। মেদিনীপুর কলেজে ৬টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানো শুরু হয় আগেই। পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, গণিত, প্রাণীবিদ্যা, বাংলা ও সংস্কৃত এই ৬টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি মিলেছিল। সেই মতো পঠন-পাঠন শুরুও হয়।

Advertisement

এ বার চলতি শিক্ষাবর্ষ থেকে আরও ৫টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি মিলল। সবমিলিয়ে আসন সংখ্যা ১৮০টি। উদ্ভিদবিদ্যায় ২০টি, শারীরবিদ্যায় ২০টি, ইংরেজিতে ৪০টি, রাষ্ট্রবিজ্ঞানে ৫০টি এবং ইতিহাসে ৫০টি। কলেজ- কর্তৃপক্ষ অবশ্য ইংরেজিতে আরও ১০টি আসন বেশি চেয়েছেন। কলেজ সূত্রে খবর, কলেজের পরিচালন সমিতির সভায় সিদ্ধান্ত হয়েছিল, আরও ৬টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর অনুমতি চেয়ে আবেদন করা হবে। সেই মতো আবেদনও করা হয়। আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রীর কাছে উচ্চশিক্ষার সুযোগ পৌঁছে দিতেই এই সিদ্ধান্ত নেয় পরিচালন সমিতি। পরে উচ্চশিক্ষা দফতরের এক প্রতিনিধি দল কলেজে আসে। বিভাগগুলোর পরিকাঠামো খতিয়ে দেখে। পরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের এক প্রতিনিধি দলও কলেজ আসে। দিন কয়েক আগেই আরও ৫টি বিষয়ে স্নাতকোত্তর পড়ানোর ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অনুমতি মেলে বলে কলেজ সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন