মায়াচরে বেদখল খাস জমি 

রূপনারায়ণ নদের তীরে পূর্ব মেদিনীপুরের মহিষাদলের একপ্রান্তে গড়ে উঠেছে মায়াচর দ্বীপ। দীর্ঘ সাত কিলোমিটার এলাকার পুরোটাই খাস জমি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মায়াচর শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ০০:১৬
Share:

এই জমি নিয়েই দেখা দিয়েছে বিতর্ক। —নিজস্ব চিত্র।

চরের খাস জমি দখল ঘিরে ‘লড়াই’ শুরু পঞ্চায়েত প্রশাসন এবং এক ব্যক্তির মধ্যে। যার জল গড়িয়েছে ব্লক প্রশাসন পর্যন্ত।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, মহিষাদলের মায়াচরে ১৫ নম্বর সংসদের উত্তর সীমায় কমলপুর বাজারের কাছে একটি সরকারি জমি রয়েছে। অভিযোগ, হাওড়ার কমলপুরের বাসিন্দা দুধকুমার মল্লিক নামে এক ব্যক্তি সেটি ব্যক্তিগত স্বার্থে দখল করে রেখেছেন। গত কয়েক বছর ধরে মায়াচরে এসে সরকারি জমিতে বসবাস করছে দুধকুমার এবং তাঁর পরিবার। স্থানীয় অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের দাবি, ভিন্‌ জেলা থেকে আসা ওই পরিবারের এখানকার জমি সংক্রান্ত কোনও সরকারি নথি নেই। গত ফেব্রুয়ারিতেই দুধকুমারকে পঞ্চায়েতের অনুমোদন সংক্রান্ত নথি চেয়ে নোটিস পাঠিয়েছিলেন সংশ্লিষ্ট পঞ্চায়েত কর্তৃপক্ষ। কিন্তু ওই পরিবার নোটিসের জবাব দেয়নি বলে অভিযোগ।

উল্লেখ্য, রূপনারায়ণ নদের তীরে পূর্ব মেদিনীপুরের মহিষাদলের একপ্রান্তে গড়ে উঠেছে মায়াচর দ্বীপ। দীর্ঘ সাত কিলোমিটার এলাকার পুরোটাই খাস জমি। স্থানীয়েরা জানিয়েছেন, ভৌগলিক অবস্থানের দিক থেকে হাওড়া জেলা অনেকটা মায়াচরের কাছে। তাই ওই জেলা থেকে বহু মানুষ এখানে বসবাস করেন। অথচ তাঁদের ভোটের সচিত্র পরিচয় পত্র-সহ যাবতীয় সরকারি নথি হাওড়া জেলার। অভিযোগ, তেমনই একজন দুধকুমার।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

পেশায় শিক্ষক তথা এলাকার পঞ্চায়েত সদস্য মধুসূদন গুচ্ছাইত বলেন, ‘‘পরিবার নিয়ে বসবাস করতেন। তাতে বাধা দেওয়া হয়নি। কিন্তু, ইদানীং জমি দখল করে নেওয়া হচ্ছে। এটা অন্যায়।’’ স্থানীয় তৃণমূল নেতা প্রবীরকুমার প্রামাণিক বলেন, ‘‘একাধিকবার ওঁদের এখানের ঠিকানায় ভোটার তালিকায় নাম নথিভুক্তির কথা বলা হয়েছে। কিন্তু, কিছুতেই রাজি হয়নি। বরং ধীরে ধীরে সরকারি জমি দখল করে নিচ্ছেন।’’

প্রসঙ্গত, কয়েক মাস আগেই ওই জমিতে ১০০ দিনের প্রকল্পে মাটি ভরাটের চেষ্টা করার অভিযোগ উঠেছিল হাওড়া জেলা প্রশাসনের বিরুদ্ধে। ঘটনা জানতে পেরে ওই কাজ বন্ধ করেছিলেন অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ।

এবারের ব্যক্তিগত ভাবে জমি দখলের অভিযোগ প্রসঙ্গে মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি তিলক চক্রবর্তী বলেন, ‘‘দীর্ঘ দিন ধরে এটা নিয়ে সমস্যা হচ্ছিল। তবে এ ধরনের ঘটনা নিয়ে কঠোর পদক্ষেপ করা হবে।’’ অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের প্রধান মণিমালা প্রামাণিক বলেন, ‘‘ওই ব্যক্তি যেভাবে সরকারি জমি দখল করে রেখেছেন, তার জন্য নোটিস দেওয়া হয়েছিল। তবে উনি নোটিস গ্রহণ না করায়, এ নিয়ে বিডিও-সহ জেলা প্রশাসনিক আধিকারিকদের লিখিতভাবে জানিয়েছি।’’ অভিযুক্ত দুধকুমারের প্রতিক্রিয়া জানার জন্য তাঁর মোবাইলে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তিনি ফোন না ধরায় প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি।

পঞ্চায়েতের অভিযোগ নিয়ে পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ বলেন, ‘‘বিষয়টি খোঁজ নিয়ে দেখছি। তারপর প্রয়োজনীয় পদক্ষেপ করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন