নিষ্ক্রিয় সদস্য চিহ্নিত করতে মূল্যায়ন জেলা সিপিএমে 

দলীয় সূত্রে জানা গিয়েছে, জেলায় বর্তমানে দলীয় সদস্য রয়েছেন ১১ হাজার ২৪৪ জন। কয়েকবছর ধরে সদস্য সংখ্যা কমলেও বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে জোর দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৯ ০০:১৩
Share:

— ফাইল চিত্র।

নিষ্ক্রিয় সদস্যদের চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে দলীয়ভাবে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা সিপিএমে। দলীয় সদস্যদের কাছে মূল্যায়ন ফর্ম দিয়ে তা পূরণ করে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ওই মূল্যায়ন পর্যালোচনা করে দলের নিষ্ক্রিয় সদস্যদের চিহ্নিত করা হবে দলীয় সূত্রে জানা গিয়েছে। চলতি জানুয়ারি মাসের মধ্যে এই প্রক্রিয়া শেষ করতে তৎপর সিপিএম।

Advertisement

দলীয় সূত্রে জানা গিয়েছে, জেলায় বর্তমানে দলীয় সদস্য রয়েছেন ১১ হাজার ২৪৪ জন। কয়েকবছর ধরে সদস্য সংখ্যা কমলেও বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে জোর দেওয়া হয়েছে। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে বিজেপির পরাজয়ে রাজ্যে সিপিএমের যে সব কর্মী-সমর্থক এতদিন বিজেপিমুখী হয়েছিলেন তাঁদের অনেকেই ফের দলের সঙ্গে যোগাযোগ করছেন জেলা নেতৃত্বের দাবি।

এই অবস্থায় দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধির পাশাপাশি নিষ্ক্রিয় সদস্যদের সরিয়ে দিতে সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশিকা কার্যকর করার প্রক্রিয়া শুরু হয়েছে। দলের নিষ্ক্রিয় সদস্যদের চিহ্নিত করতে পাঁচ দফা প্রশ্নের একটি মূল্যায়ন ফর্ম দেওয়া হচ্ছে। সেখানে পাঁচটি বিষয়ের প্রশ্নের উত্তর লিখে সদস্যদের জমা দিতে হচ্ছে সংশ্লিষ্ট এরিয়া কমিটির অফিসে।

Advertisement

দলীয় সূত্রে জানা গিয়েছে, মূল্যায়ন পত্রে জানতে চাওয়া হয়েছে দলের বিভিন্ন ইউনিট বৈঠকে উপস্থিতি, আন্দোলন কর্মসূচিতে যোগ দেওয়া, নিয়মিত লেভি দেন কিনা, পার্টির পত্র-পত্রিকা পড়েন কিনা ও গণ-সংগঠনের উন্নতির জন্য চেষ্টা করেন কিনা। ফর্ম জমার পর এই পাঁচটি প্রশ্নের উত্তর প্রাথমিক পর্যালোচনা করবেন এরিয়া কমিটির নেতৃত্ব। এরিয়া কমিটির রিপোর্ট পাওয়ার পর জেলা নেতৃত্ব তা পর্যালোচনা করে দলের নিষ্ক্রিয় সদস্যদের চিহ্নিত করবেন।

সিপিএমের জেলা সম্পাদক নিরঞ্জন সিহি বলেন, ‘‘নিষ্ক্রিয় পার্টি সদস্য মুক্ত সংগঠন গড়ার সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্ব। তাই যাঁরা নিষ্ক্রিয় তাঁদের চিহ্নিত করতেই এই পদক্ষেপ। জেলায় চলতি জানুয়ারি মাসের মধ্যেই এই কাজ শেষ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন