ছাত্র সংসদের জ্বালানি জোগাল কলেজ

প্রতিষ্ঠা দিবসে একদিনের অনুষ্ঠানে তিন লক্ষেরও বেশি টাকা ছাত্র সংসদ খরচ করায় শোরগোল পড়েছে কেশপুর কলেজে। সম্প্রতি কলেজ পরিচালন সমিতির বৈঠকে ঠিক হয়, ছাত্র সংসদের খাতে আয়-ব্যয়ের হিসেব খতিয়ে দেখা হবে।

Advertisement

বরুণ দে

কেশপুর শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৭ ০২:০০
Share:

প্রতিষ্ঠা দিবসে একদিনের অনুষ্ঠানে তিন লক্ষেরও বেশি টাকা ছাত্র সংসদ খরচ করায় শোরগোল পড়েছে কেশপুর কলেজে। সম্প্রতি কলেজ পরিচালন সমিতির বৈঠকে ঠিক হয়, ছাত্র সংসদের খাতে আয়-ব্যয়ের হিসেব খতিয়ে দেখা হবে। সেই হিসেব মেলাতে গিয়েই চোখ কপালে উঠেছে শিক্ষক ও শিক্ষাকর্মীদের।

Advertisement

দেখা যাচ্ছে, সে দিন ছাত্র সংসদের সদস্যরা যে মোটরবাইকে যাতায়াত করেছেন, তার জ্বালানি খরচও কলেজের তহবিল থেকে নেওয়া হয়েছে। তেল বাবদ খরচ ৬ হাজার টাকা। এই টাকায় প্রায় ৯০ লিটার তেল কেনা যায়। কেশপুর কলেজের অধ্যক্ষ দীপক ভুঁইয়া এ নিয়ে কিছু বলতে চাননি। তবে এক শিক্ষক বলেন, “ছাত্র সংসদের ছেলেরা জানিয়েছে, অনুষ্ঠানে অনেককে আমন্ত্রণ জানাতে হয়েছিল। বাড়ি বাড়ি গিয়ে আমন্ত্রণপত্র পৌঁছতে হয়েছে। তাই বাইকে বেশি তেল নিতে হয়েছে।” তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) পরিচালিত ছাত্র সংসদের সাধারণ সম্পাদক শেখ সানাউল্লা বলেছেন, ‘‘কোন খাতে কত খরচ তা নির্দিষ্ট করেই কলেজকে জানানো হয়েছে। ফলে, এ নিয়ে বিতর্কের কিছু নেই।’’

গত ২৩ মার্চ কেশপুর কলেজের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান করেছিল টিএমসিপি পরিচালিত ছাত্র সংসদ। তাতেই খরচ হয়েছে প্রায় ৩ লক্ষ ২০ হাজার টাকা। কলেজ এখনও পর্যন্ত ২ লক্ষ ৮৮ হাজার টাকা দিয়েছে ছাত্র সংসদকে। শিক্ষকদের একাংশ জানান, ছাত্র সংসদ খরচের যে হিসেব দিয়েছে, তা নিয়ে প্রশ্ন রয়েছে। যে খাতে যত খরচ দেখানো হয়েছে তা হওয়ার কথা নয়। ওই শিক্ষক জানান, ছাত্র সংসদ ওই দিন ২,২০০ জনের খাওয়ার আয়োজন করেছে বললেও আসলে এসেছিল ১,২০০ ছাত্রছাত্রী।

Advertisement

গরমিলের ইঙ্গিত পেয়েই কলেজ কর্তৃপক্ষ ঠিক করেছেন, ছাত্র সংসদকে আর কোনও টাকা মেটানো হবে না। এবং ভবিষ্যতে যে কোনও অনুষ্ঠানের সিদ্ধান্ত হবে কলেজ পরিচালন সমিতির বৈঠকে। কেশপুরের বিধায়ক তথা কলেজ পরিচালন সমিতির সভানেত্রী শিউলি সাহা বলেন, ‘‘স্বচ্ছতা বজায় রাখতেই এই ব্যবস্থা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন