ধর্না মিছিলে প্রতিবাদ তৃণমূলের

সোমবার সকাল থেকে মেদিনীপুর শহরের গাঁধীমূর্তির পাদদেশের সামনে শুরু হয় ধর্না। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৯ ০০:১৩
Share:

গাঁধী মূর্তির সামনে তৃণমূলের অবস্থান। মেদিনীপুরে। —নিজস্ব চিত্র।

মেট্রো চ্যানেলে ধর্নায় বসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্নায় বসেছে পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূলও। সোমবার সকাল থেকে মেদিনীপুর শহরের গাঁধীমূর্তির পাদদেশের সামনে শুরু হয় ধর্না।

Advertisement

তৃণমূলের জেলা সভাপতি অজিত মাইতির ঘোষণা, ‘‘মেদিনীপুরে এই ধর্না চলবে।’’ এ দিন জেলার সমস্ত ব্লকেই প্রতিবাদ মিছিল করেছে শাসক দল। শালবনি, কেশপুর সহ সব ব্লকেই মিছিল হয়েছে। শাসক দলের দাবি, দেশের সংবিধান ও গণতন্ত্র রক্ষার স্বার্থেই এই ধর্না, মিছিল। অজিত বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় ভারতবর্ষের সমস্ত প্রতিবাদী মানুষকে অনুপ্রাণিত করেছেন। ভারতবর্ষের সমস্ত প্রতিবাদী মানুষকে রাস্তায় নামার আবেদন জানিয়ে নিজেও ধর্নায় বসেছেন। বিজেপি দেশের গণতন্ত্রকে ধ্বংস করার চেষ্টা করছে। মমতা বন্দ্যোপাধ্যায় তা করতে দেবেন না।’’ তিনি বলেন, ‘‘সিবিআই আধিকারিকেরা কলকাতার পুলিশ কমিশনারের বাড়িতে ঢোকার চেষ্টা করেছিল। বাংলার পুলিশবাহিনী ওই সিবিআই আধিকারিকদের অগণতান্ত্রিক কাজকর্মের প্রতিবাদ করেছে। এবং ওখান থেকে চলে যেতে বাধ্য করেছে।’’ রবিবার রাতে মেদিনীপুর স্টেশনে রেল অবরোধও করেছিল তৃণমূল। যদিও এ দিন জেলার কোথাও অবরোধ হয়নি। তবে তৃণমূলের ধর্নার ফলে এ দিন গাঁধীমূর্তির পাদদেশের সামনে মাঝেমধ্যে যান চলাচল ব্যাহত হয়েছে। অজিতের আশ্বাস, ‘‘যান চলাচল স্বাভাবিক রাখতে দলের কর্মীরা সব রকম সহযোগিতা করেছেন। আগামী দিনেও করবেন।’’ এদিন মেদিনীপুরেও প্রতিবাদ মিছিল করেছে তৃণমূল।

এ দিন বিকেলে গড়বেতা ১ ব্লক তৃণমূল কমিটির উদ্যোগে মিছিলে নেতৃত্ব দেন ব্লক সভাপতি সেবাব্রত ঘোষ, জেলা কমিটির সহ সভাপতি অসীম ওঝা সহ অন্যান্য নেতৃবৃন্দ। প্রায় ৩ কিলোমিটার পথ পরিক্রমা করে এই মিছিল। চন্দ্রকোনা রোডেও একইভাবে প্রতিবাদ মিছিলে সামিল হয় তৃণমূল। চন্দ্রকোনা, ঘাটাল, দাসপুর, সোনাখালি, ক্ষীরপাইয়ে মিছিল করে তৃণমূল। খড়্গপুর শহরের বড়বাতি, মালঞ্চ, ইন্দা, মথুরাকাটি, প্রেমবাজার, ছোট ট্যাংরা থেকে প্রতিবাদ মিছিল বের হয়। এ দিন তৃণমূলের খড়্গপুর শহর সভাপতি রবিশঙ্কর পাণ্ডে বলেন, ‘‘আমরা রেল অবরোধ করে মানুষের সমস্যা করতে চাইনি। আমাদের লাগাতার প্রতিবাদ আন্দোলন চলবে।’’

Advertisement

এ দিন দুপুরে ঝাড়গ্রামের বালিভাসায় বেশ কিছুক্ষণ ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে তৃণমূল। এর ফলে জাতীয় সড়কে যানবাহন চলাচল ব্যাহত হয়। এছাড়া ঝাড়গ্রামের ৮টি ব্লকেও ধিক্কার মিছিল বের করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন