সংখ্যালঘু বঞ্চিত, বিঁধলেন মানস

বামেদের সঙ্গে জোটের ব্যাপারে কংগ্রেস হাইকমান্ডের সিদ্ধান্তই চূড়ান্ত, মেদিনীপুরে ফের সেই বার্তা দিলেন কংগ্রেস বিধায়ক মানস ভুঁইয়া। মানসবাবুর কথায়, “সনিয়া গাঁধী, রাহুল গাঁধী প্রদেশ কংগ্রেসের সঙ্গে কথা বলে যা সিদ্ধান্ত নেবেন, আমরা সেই সিদ্ধান্ত কংগ্রেস কর্মী হিসেবে মান্যতা দেবো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০২ মার্চ ২০১৬ ০১:২৩
Share:

মঞ্চে মানস ভুঁইয়া। নিজস্ব চিত্র।

বামেদের সঙ্গে জোটের ব্যাপারে কংগ্রেস হাইকমান্ডের সিদ্ধান্তই চূড়ান্ত, মেদিনীপুরে ফের সেই বার্তা দিলেন কংগ্রেস বিধায়ক মানস ভুঁইয়া। মানসবাবুর কথায়, “সনিয়া গাঁধী, রাহুল গাঁধী প্রদেশ কংগ্রেসের সঙ্গে কথা বলে যা সিদ্ধান্ত নেবেন, আমরা সেই সিদ্ধান্ত কংগ্রেস কর্মী হিসেবে মান্যতা দেবো।” কংগ্রেস কি জোটের পক্ষে? সবংয়ের বিধায়কের জবাব, “আমরা কোনও কিছুর বিরুদ্ধে নই, কোনও কিছুর পক্ষে নই। আমরা কংগ্রেসের পক্ষে। কংগ্রেস সর্ববৃহত্‌ গণতান্ত্রিক দল। ব্যক্তিগতস্তরে ব্যক্তির মত থাকতে পারে। তবে কংগ্রেসের দলীয় সিদ্ধান্ত যখন এসে যায়, তখন সেটাকেই আমরা মান্যতা দিই।”

Advertisement

কংগ্রেসের সংখ্যালঘু সেলের পশ্চিম মেদিনীপুর জেলা সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার মেদিনীপুরে আসেন মানসবাবু। বিদ্যাসাগর হলে সম্মেলনের উদ্বোধন করেন প্রবীণ কংগ্রেস বিধায়ক জ্ঞান সিংহ সোহন পাল। ছিলেন জেলা কংগ্রেস সভাপতি বিকাশ ভুঁইয়া, খড়্গপুরের প্রাক্তন পুরপ্রধান রবিশঙ্কর পাণ্ডে, দলের খড়্গপুর শহর সভাপতি অমল দাস, মেদিনীপুর শহর সভাপতি তথা কাউন্সিলর সৌমেন খান প্রমুখ। সংখ্যালঘু প্রশ্নে এ দিন কেন্দ্র এবং রাজ্য, দুই সরকারেরই সমালোচনা করেন মানসবাবু। তৃণমূলকে বিঁধে তিনি বলেন, “যে সংখ্যালঘুরা দু’হাত তুলে সমর্থন করেছিল, সেই সংখ্যালঘুরা বঞ্চিত হয়েছে। মমতাদেবী বলছেন, সংখ্যালঘুদের জন্য সব কাজ করে দিয়েছি। আসলে কিছুই হয়নি।” পাশাপাশি তাঁর বক্তব্য, “বাজেটে অরুণ জেটলির মুখে সংখ্যালঘু উন্নয়নে একটাও কথা শুনেছেন? শোনেননি। কেন্দ্রের এই সরকার সংখ্যালঘু বিরোধী।”

এ দিন পুলিশ- কর্তা ভারতী ঘোষেরও সমালোচনা করেন মানসবাবু। একই সঙ্গে তাঁর মত, “নির্বাচন কমিশন যদি ঠিকঠাক কাজ করে, ভারতী ঘোষের ভূত যদি জেলায় ঘুরে না বেড়ায়, তাহলে মানুষ কিন্তু পরিবর্তনের পরিবর্তন করে দেবে।” জোট নিয়ে তৃণমূলনেত্রী কি শঙ্কিত? মানসবাবুর জবাব, “পরীক্ষার আগে সকলেরই পা কাঁপে। কিন্তু যদি বিনা পরীক্ষায় ক্লাসে ওঠা হয়ে যায় তাহলে তো বিপদ!” ব্লকে ব্লকে সংখ্যালঘুদের সংগঠিত করারও ডাক দেন মানসবাবু।

Advertisement

সবংয়ের বিধায়ক এ দিন বলেন, “মমতাদেবী তাঁর বিধানসভা এলাকায় কর্মিসভা করতে গিয়ে বলেছেন যে ২০১১ সালে কংগ্রেসকে ঘাড়ে নিয়ে চলতে হয়েছিল। আমি এই কথায় কষ্ট পেয়েছি। আমি বলছি, কংগ্রেস প্রসারিত হৃদয় সব কিছু উজাড় করে তৃণমূলকে দিয়েছিল। তাই উনি মুখ্যমন্ত্রী হয়েছিলেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন