বিশ্ববিদ্যালয়ে নয়া পার্ক

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে তৈরি হল মিটিওরোলজি পার্ক। বিশ্ববিদ্যালয়ের অঙ্ক বিভাগের উদ্যোগে এই পার্কটি তৈরি হয়েছে। বুধবার পার্কটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৬ ০০:৫৬
Share:

উদ্বোধনের পর মিটিওরোলজি পার্কে পড়ুয়ারা। — নিজস্ব চিত্র।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে তৈরি হল মিটিওরোলজি পার্ক। বিশ্ববিদ্যালয়ের অঙ্ক বিভাগের উদ্যোগে এই পার্কটি তৈরি হয়েছে। বুধবার পার্কটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী। রঞ্জনবাবু বলেন, “এই পার্ক থেকে ছাত্রছাত্রীরা হাতে কলমে শিক্ষা অর্জনের সূযোগ পাবে। যা থেকে এতদিন ছাত্রছাত্রীদের বঞ্চিত হতে হত।” অঙ্ক বিভাগের বিভাগীয় প্রধান মতিমঙ্গল পাল বলেন, “ফলিত গণিতে এমন কিছু বিষয় রয়েছে যার জন্য হাতে কলমে কিছু শিক্ষার প্রয়োজন হয়। কিন্তু এতদিন ছাত্রছাত্রীদের আমরা সেই সূযোগ দিতে পারিনি।” পরে এই পার্কটি আরও উন্নত করার জন্য চেষ্টা করা হবে বলেও তিনি জানিয়েছেন।

Advertisement

মিটিওরোলজি পার্কে বায়ুর তাপমাত্রা, বৃষ্টিপাতের পরিমাণ, বাতাসে আর্দ্রতার পরিমাণ, বাতাসের গতিবেগ মাপার বিভিন্ন যন্ত্র রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের সাহায্যেই যন্ত্রগুলি বসানো হয়েছে। এই পার্ক থেকে আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার পাশাপাশি আবহাওয়া সংক্রান্ত নানা তথ্য পাওয়া যাবে। এখান থেকে পাওয়া তথ্য গবেষণাতেও সাহায্য করবে বলে আশাবাদী কর্তৃপক্ষ।

মেদিনীপুর কৃষিখামারে আগেই এ রকম যন্ত্র বসানো হয়েছে। মেদিনীপুর কলেজও বেশ কয়েকবছর আগে আবহাওয়া সংক্রান্ত তথ্য পেতে বসানো হয় যন্ত্র। কিন্তু আবহাওয়াগত নানা বিষয় ছাত্রছাত্রীদের হাতে কলমে বোঝানোর জন্য বিশ্ববিদ্যালয়ে এ রকম একটি কেন্দ্রের প্রয়োজন থাকলে তা করা যায়নি। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ফলিত গণিতের ছাত্রছাত্রীরা বারেবারেই এমন কেন্দ্র তৈরির দাবি জানিয়েছিলেন। বিভাগের শিক্ষকেরাও কর্তৃপক্ষের কাছে দাবি তোলেন। পরে হলেও এমন একটি কেন্দ্র পেয়ে অবশ্য খুশি ছাত্রছাত্রী ও শিক্ষকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন