Maoist

Maoist poster: মাওবাদীদের নাম করে টাকা আদায়, ঝাড়গ্রামে হোমগার্ড-সহ গ্রেফতার ছয়

পুলিশ তদন্ত করে জানতে পেরেছে, জঙ্গলমহলে মাওবাদীদের কোনও অস্তিত্ব নেই। মূলত ভয় দেখিয়ে টাকা আদায় করতেই এই ফন্দি এঁটেছিলেন ধৃতেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৯:১৯
Share:

মাওবাদীদের নামে ভুয়ো পোস্টার দিয়ে ধৃত। নিজস্ব চিত্র।

এ যেন সর্ষের মধ্যেই ভূত! মাওবাদী নামাঙ্কিত পোস্টার ও চিঠি দিয়ে ভয় দেখিয়ে টাকা আদায়ের অভিযোগে ঝাড়গ্রামের বিনপুর থানার পুলিশ এক হোমগার্ড-সহ ৬ জনকে গ্রেফতার করেছে। পুলিশ সূত্রে খবর, মূলত আতঙ্ক ছড়িয়ে বিভিন্ন লোকের কাছ থেকে টাকা তুলতেই এই ফন্দি আঁটা হয়। মাওবাদীদের নাম করে বন‌্‌ধও ডাকেন অভিযুক্তেরা।

Advertisement

শনিবার, ঝাড়গ্রামের পুলিশ সুপার অরিজিৎ সিন্‌হা বলেন, ‘‘ধৃতদের মধ্যে এক জন হোমগার্ড। মাওবাদীদের নাম করে পোস্টার দিয়ে এলাকার মানুষকে ভয় দেখানো ছাড়াও চিঠি দিয়ে ভয় দেখিয়ে টাকা আদায়ের চেষ্টার অভিযোগ ছিল তাঁদের বিরুদ্ধে। উদ্ধার হয়েছে ভয় দেখিয়ে আদায় করা ৩৫ হাজার টাকা, একটি রিভলভার, একটি মোবাইল ফোন এবং তিনটি চিঠি।’’

পুলিশ সুপার জানিয়েছেন, ধৃতেরা স্বীকার করেছেন তাঁদের সঙ্গে মাওবাদীদের কোনও যোগ নেই। ভয় দেখাতেই তাঁরা এই কাজ করেছিলেন। গত ৮ এপ্রিল মাওবাদীদের ডাকা বন্‌ধ ছিল তাঁদেরই কাজ। মাওবাদীদের তরফে কোন বন্‌ধ ডাকা হয়নি। তিনি জানান, মাওবাদীদের কোনও স্কোয়াড জঙ্গলমহলে আসেনি। পুলিশ ছাড়াও ওই এলাকায় কাজ করা বিভিন্ন এজেন্সির কাছেও এমন কোনও খবর নেই। গত মে মাসে ৩ জনকে এবং পরে আরও দু’জনকে গ্রেফতার করেছিল পুলিশ। ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা রুজু করেছে বিনপুর থানার পুলিশ।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন