ঘোষণা হয়নি, তবু ভোটপ্রচারে ‘স্বঘোষিত’ প্রার্থী     

উল্লেখ্য, তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছিলেন, দলের নিচু তলার কর্মী-সমর্থকদের মতামতের ভিত্তিতেই  প্রার্থী তালিকা তৈরি করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৮ ০১:৫৯
Share:

নাম লিখে টাঙানো ব্যানার। নিজস্ব চিত্র

প্রার্থী তালিকা প্রকাশ হয়নি। তার আগেই ব্যানার দিয়ে এবং দেওয়াল লিখনে নিজের ‘ঢাক পেটাতে’ শুরু করে দিয়েছেন একাধিক তৃণমূল নেতা।

Advertisement

তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের সাতটিকরি গ্রামের বিদায়ী পঞ্চায়েত সদস্য দীনেশ কর। তিনি খারুই-২ পঞ্চায়েতে দলের অঞ্চল সহ-সভাপতিও। গত শনিবার নির্বাচনের দিন ঘোষণার পরেই দীনেশবাবু নিজের এলাকায় প্রচার অভিযান শুরু করে দিয়েছেন। প্রচােরর ব্যানারে লেখা, ‘আসন্ন পঞ্চায়েত নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের আশীর্বাদ ধন্য তৃণমূল কংগ্রেসের মনোনীত প্রার্থী- সাতটিকরি বুথে দীনেশ কর’।

উল্লেখ্য, তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছিলেন, দলের নিচু তলার কর্মী-সমর্থকদের মতামতের ভিত্তিতেই প্রার্থী তালিকা তৈরি করতে হবে। মুখ্যমন্ত্রীর ওই নির্দেশ মেনে প্রার্থী মনোনয়নের প্রস্তুতি চলছে জেলায়। বুথ স্তরের কর্মীদের মতামতের ভিত্তিতে গ্রাম এবং পঞ্চায়েত সমিতির প্রার্থী নির্বাচনে বৈঠকও হয়েছে অনেক জায়গাতেই। কিন্তু এখনও পর্যন্ত তৃণমূলের তরফে প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়নি। এই পরিস্থিতিতে দীনেশবাবুর এভাবে প্রচার চালানোয় প্রশ্ন উঠতে শুরু করেছে দলের অন্দরেই।

Advertisement

প্রার্থী তালিকা প্রকাশের আগেই তিনি নিজেকে কীভাবে প্রার্থী হিসেবে প্রচার করছেন? দীনেশবাবুর জবাব, ‘‘আমি ২০০৮ সাল থেকে পঞ্চায়েত সদস্য হিসাবে রয়েছি। এবারও দলীয় প্রার্থী হিসাবে বুথ কমিটিতে আমার নাম অনেক আগে নির্বাচন করা হয়েছে। তাই পঞ্চায়েত ভোট ঘোষণার দিন থেকেই প্রচার শুরু করেছি।’’ তাঁর দাবি, দলের ব্লক নেতৃত্বকে জানিয়েই তিনি ওই প্রচার করছেন।

দীনেশবাবুর মতই দলীয় প্রার্থী হিসাবে সোমবার থেকে দেওয়াল লিখন শুরু করে প্রচারে নেমেছেন শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতির বিদায়ী স্বাস্থ্য কর্মাধ্যক্ষ গৌরহরি মাজি। তিনি পঞ্চায়েত সমিতির তৃণমূল প্রার্থী হিসাবে রঘুনাথপুর এলাকায় এ দিন দেওয়াল লিখন করেন। তিনি বলেন, ‘‘দলীয়ভাবে ঘোষণা করা না হলেও প্রার্থী হিসেবে তাঁর নাম নির্বাচন করেছে দলের স্থানীয়েরা। তাই প্রার্থী হিসাবে দেওয়াল লিখন শুরু করেছি।’’

দলীয়ভাবে নাম ঘোষণা না হলেও প্রার্থী হিসাবে যে কয়েকজন নেতা প্রচার শুরু করেছেন, তা স্বীকার করেছেন তৃণমূলের শহিদ মাতঙ্গিনী ব্লক কমিটির আহ্বায়ক শরৎচন্দ্র মেট্যা। তিনি বলেন, ‘‘স্থানীয়ভাবে দলীয় কর্মীরা বৈঠক করে যাঁদের নাম প্রার্থী হিসাবে সুপারিশ করেছেন, তাঁদের কেউ কেউ প্রচার শুরু করেছেন। তবে প্রার্থী তালিকা চূড়ান্ত করার পরেই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন