ধরা পড়ল সরকারি বাসও

নিয়ম ভেঙে গাড়ি চালানোর বিরুদ্ধে অভিযান পুলিশের

পথ নিরাপত্তা নিয়ে সচেতনতা অভিযানের জন্য ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি নিয়েছে রাজ্যের পরিবহণ দফতর। মোটরবাইক চালকদের হেলমেট পরা বাধ্যতামূলক করতে অভিযান চলছে রাজ্য জুড়েই।

Advertisement

আনন্দ মণ্ডল

তমলুক শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৭ ০০:৪৮
Share:

চলছে নজরদারি। নিজস্ব চিত্র।

পথ নিরাপত্তা নিয়ে সচেতনতা অভিযানের জন্য ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি নিয়েছে রাজ্যের পরিবহণ দফতর। মোটরবাইক চালকদের হেলমেট পরা বাধ্যতামূলক করতে অভিযান চলছে রাজ্য জুড়েই।

Advertisement

জোরে চালানো গাড়ি চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বুধবার থেকে হলদিয়া-মেচেদা ৪১ জাতীয় সড়কে ‘লেসার স্পিড গান’ যন্ত্র নিয়ে পথে নামল পূর্ব মেদিনীপুর জেলা ট্রাফিক পুলিশ। আর প্রথম দিনেই ট্রাফিক পুলিশের ধর পাকড়ে সরকারি বাসের চালকরাও ধরা পড়লেন নিয়ম ভেঙে।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, সরকারি নিয়মানুযায়ী যেখানে বাসের সর্বোচ্চ গতি থাকার কথা ঘণ্টায় ৬৫ কিলোমিটার সেখানে কোনও কোনও বাস ছুটছিল ৮০ থেকে ৮৫ কিলোমিটার বেগে।

Advertisement

তমলুকের সোনাপেত্যা টোলপ্লাজার কাছেই ট্রাফিক পুলিশের বসানো ‘লেসার স্পিড গান’যন্ত্রে ধরা পড়ছিল দিঘা-কলকাতা ও হলদিয়া –মেচেদা রুটে চলা সরকারি, বেসরকারি বাস, ছোট-বড় লরি, ট্যাক্সি, মোটরসাইকেল সহ বিভিন্ন গাড়ির গতিবেগ। আর তাতেই ধরা পড়ে সরকারি যাত্রীবাসের চালকরা । ছিল বেসরকারি যাত্রীবাস সহ অন্যান্য গাড়ির চালকরাও।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন অভিযানে মাত্র তিন ঘণ্টায় ১৪টি গাড়ি ধরা পড়েছে। এই সব গাড়ির চালকদের লাইসেন্স বাজেয়াপ্ত করার পাশাপাশি মামলা দায়ের করার মতো পদক্ষেপ করা হয়েছে। পূর্ব মেদিনীপুরের ডিএসপি (ট্রাফিক) স্বপনকুমার ঘোষ বলেন, ‘‘নিয়ম ভেঙে বেশি গতিতে গাড়ি চালানোর বিরুদ্ধে অভিযান চালানো হয়েছিল। বেশ কয়েকটি বাস-সহ বিভিন্ন গাড়ি ধরা পড়ে। এইসব গাড়ির মধ্যে কয়েকটি সরকারি বাস রয়েছে।’’

জেলা ট্রাফিক সূত্রে জানা গিয়েছে, ‘লেসার স্পিড গান’ যন্ত্রে থাকা ক্যামেরা দিয়ে ১৫ থেকে ৬০ মিটার দূর থেকে গতিতে আসা গাড়ির ছবি ধরা পড়ার পাশাপাশি যন্ত্রের সাহায্যে ওই গাড়ির গতিবেগ ধরা পড়ে। ফলে সড়কে জোর গতিতে আসা গাড়িগুলিকে সহজেই চিহ্নিত করতে পারা যায়। সম্প্রতি এই রকম দুটি যন্ত্র দেওয়া হয়েছে জেলা ট্রাফিক পুলিশকে। প্রথমে কয়েকদিন আগে সড়কে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হলেও বুধবার থেকে এই যন্ত্র বসিয়ে পুলিশ বেপোরোয়া গাড়ির বিরুদ্ধে অভিযান শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন