Suvendu Adhikari

শুভেন্দুর সভার অনুমতি দিল না পুলিশ, তবু পটাশপুর যাচ্ছেন বিরোধী দলনেতা! হুঁশিয়ারি জনজোয়ারের

বিজেপির দাবি, ওই কমিটির মাথায় রয়েছেন তৃণমূলের এক নেতা। তাঁর হস্তক্ষেপেই সভার অনুমোদন বাতিল হয়েছে। পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটাশপুর শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৪:১১
Share:

রবিবার বিকেলে সভা ছিল। তা বাতিলের ঘটনাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিযোগ করেছে বিজেপি। —ফাইল চিত্র।

পটাশপুরে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জনসভায় অনুমতি দেয়নি পুলিশ। রবিবার বিকেল ৩টেয় পূর্ব মেদিনীপুরের পটাশপুরের দাইতলা বাজার দুর্গোপুজো কমিটির মাঠে সভা করার কথা ছিল বিজেপির। যেখানে বিপুল জমায়েতের লক্ষ্যে প্রস্তুতিও সেরে ফেলেছিলেন বিজেপি নেতৃত্ব। কিন্তু প্রথমে মাঠে সভা করার অনুমোদন দিয়েও তা বাতিল করে দেয় দুর্গাপুজো কমিটি। ‘আবেদন ত্রুটিপূর্ণ’ বলে সভার অনুমোদন দেয়নি পুলিশও। যদিও তার পরেও তাঁরা মিছিল করবেন বলে জানালেন বিজেপি নেতৃত্ব।

Advertisement

গত সোমবার ময়নার বিজেপি নেতা বিজয়কৃষ্ণ ভুঁইয়ার খুনের ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার ময়নায় প্রতিবাদ মিছিল পাশাপাশি গোটা পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে একাধিক পথ অবরোধ কর্মসূচি পালন করেছে বিজেপি। এমনই এক অবরোধ চলাকালীন পটাশপুরে অবরোধকারীদের উপর লাঠিচার্জ করে পুলিশ। তাতে সিভিক ভলান্টিয়াররাও লাঠিচার্জ করেন বলে বিজেপির অভিযোগ। এর পরই ‘পটাশপুর অভিযান’-এর ডাক দেন শুভেন্দু। তাঁর অভিযোগ, সিভিক ভলান্টিয়ারদের নিয়ে কলকাতা হাই কোর্টের সাম্প্রতিক নির্দেশ মানা হয়নি।

এর পর রবিবারের সভা করার জন্য দাইতলা দুর্গাপুজো কমিটির মাঠের অনুমোদন নেওয়া হয়। কিন্তু পরে সেই দুর্গাপুজো কমিটির তরফেই সভার অনুমোদন বাতিল করে দেওয়া হয়। শনিবার কমিটি জরুরি বৈঠক ডেকে কোনও রাজনৈতিক দলকে এই মাঠে সভা করতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও বিজেপির দাবি, ওই কমিটির মাথায় রয়েছেন তৃণমূলের এক নেতা। তাঁর হস্তক্ষেপেই সভার অনুমোদন বাতিল হয়েছে। তাঁদের আরও দাবি, ওই মাঠে দীর্ঘ দিন ধরে বিভিন্ন দলের রাজনৈতিক কর্মসূচি হয়ে আসছে। হঠাৎ তার ‘নিয়ম’ বদলে দেওয়া হল। অন্য দিকে, ‘আবেদন ত্রুটিপূর্ণ’ বলে পটাশপুর থানার পুলিশও শুভেন্দুর সভার অনুমতি দেয়নি বলে খবর।

Advertisement

বিজেপির কাঁথি সাংগঠনিক জেলার সহ-সভাপতি অসীম মিশ্রের মন্তব্য, ‘‘এটা সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসার ফল। বিজেপির এই সভা বানচাল করার জন্য তৃণমূলের সর্বস্তরে জোরদার তৎপরতা চলছে। সভায় বিপুল জনজোয়ার ঘটবে জেনেই মাঠের অনুমোদন বাতিল করা হয়েছে।’’

যদিও তৃণমূলের কাঁথি সাংগঠিক জেলা তৃণমূলের মুখপাত্র পীযূষকান্তি পণ্ডা বলেন, ‘‘সভা করার অনুমোদন দেওয়া বা না দেওয়া সম্পূর্ণ প্রশাসনিক বিষয়। পুলিশ কাকে অনুমতি দেবে, কাকে দেবে না, তার সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই। অযথা এই বিষয়ে তৃণমূলকে জড়ানোর চেষ্টা হচ্ছে।’’

পরে পটাশপুরে পুলিশের অনুমোদন ছাড়াই মিছিল করে পথসভা হচ্ছে বলে জানান বিজেপির কাঁথি সাংগঠনিক জেলার সহ-সভাপতি অসীম মিশ্র। পটাশপুরের রেজিস্ট্রি অফিস মোড় থেকে ওই মিছিল শুরু হচ্ছে। ইতিমধ্যে বিজেপি কর্মীরা মিছিলের উদ্দেশে বেরিয়ে পড়েছেন বলে জানিয়েছেন অসীম। তিনি বলেন, ‘‘জনজোয়ার হবে শুভেন্দুর এই মিছিলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন