বিজ্ঞান উৎসবে হাতেকলমে শিক্ষা

দু’দিনের ‘স্টুডেন্টস্‌ সায়েন্স ফেস্টিভাল’ অনুষ্ঠিত হল হলদিয়া ইঞ্জিনিয়ারিং কলেজে। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন স্কুলের ছাত্র–ছাত্রীরা ফেস্টিভালে যোগ দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হলদিয়া শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৭ ০১:২৭
Share:

হাতে-কলমে: সায়েন্স ফেস্টিভালে পড়ুয়ারা। ছবি: আরিফ ইকবাল খান

দু’দিনের ‘স্টুডেন্টস্‌ সায়েন্স ফেস্টিভাল’ অনুষ্ঠিত হল হলদিয়া ইঞ্জিনিয়ারিং কলেজে। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন স্কুলের ছাত্র–ছাত্রীরা ফেস্টিভালে যোগ দেয়। হলদিয়া ইঞ্জিনিয়ারিং কলেজের ব্যবস্থাপনায় এবং হলদিয়া বিজ্ঞান পরিষদ ও এগরার একটি বিজ্ঞান সংস্থা ওসিএস-এর উদ্যোগে শনি ও রবিবার দু’দিন ফেস্টিভাল আয়োজিত হয়।

Advertisement

ফেস্টিভালের প্রধান উদ্যোক্তা গৌরিশঙ্কর রায়মহাপাত্র জনান, হলদিয়ায় দু’দিনের শিবিরে ছাত্র-ছাত্রীদের নানা বিষয়ে হাতে-কলমে শিক্ষা দেওয়া হয়। মডেল প্রদর্শনী, বিজ্ঞানের পোস্টার ও হাতে-কলমে বিভিন্ন বিজ্ঞানের পরীক্ষাও করে দেখানো হয়। সেমিনারে প্রখ্যাত অভিযাত্রী তথা বিজ্ঞানী পুন্যশ্লোক ভাদুড়ী ছাত্র–ছাত্রীদের স্লাইডের মাধ্যমে সুমেরু অভিযান ও কুমেরু আভিযানের কথা আলোচনা করেন। বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন বিজ্ঞানী শচীকান্ত প্রধান, আরতি মুখোপাধ্যায়, অমলেন্দু বন্দ্যোপাধ্যায়, প্রদ্যোতবিকাশ রায় মহাপাত্র প্রমুখ।

সন্ধ্যায় ছাত্র–ছাত্রীদের টেলিস্কোপে রাতের আকাশ দেখান বিজ্ঞানী কনককান্তি কর। কনকবাবু জানান, দূষণের দরুন হলদিয়ার আকাশে গ্রহ-নক্ষত্র সে ভাবে দেখা যায়নি । দু’দিনের ছুটি দারুন ভাবে কাজে লাগাতে পেরে খুশি স্কুলের ছাত্র–ছাত্রীরাও। হলদিয়া পাঠভবনের ছাত্রী কৃত্তিকা কর্মকার সুমেরু অভিযানের গল্প শুনে ও ছবি দেখে অভিভূত। মহিষাদল এপেক্স একাডেমির ছাত্র সৌভাগ্য ভূঁইয়া যোগ দিয়েছিল মডেল প্রতিযোগিতায়। সৌভাগ্য বলেন, ‘‘ফেস্টিভালে এত বড় মাপের বিজ্ঞানীরা আসবেন ভাবতে পারিনি।’’ কন্টাই পাবলিক স্কুলের শিক্ষক তারাশঙ্কর রায়মহাপাত্র জানান, এই ধরনের ফেস্টিভাল ছাত্র–ছাত্রীদের বিকাশের জন্য প্রয়োজনীয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন