Bronze Medal for India

গ্রিসকে হারিয়ে ব্রোঞ্জ প্রণতির

হাঙ্গেরিতে ভল্ট ইভেন্টে ৮ সেপ্টেম্বর প্রথম পাঁচের মধ্যে আসেন প্রণতি। ৯ সেপ্টেম্বর ছিল ফাইনাল। ১৩.১৪৯ পয়েন্ট পেয়ে প্রথম হন হাঙ্গেরির গ্রেটা মায়ার।

Advertisement
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৭
Share:

হাঙ্গেরিতে পদক হাতে প্রণতি। —ছবি : সংগৃহীত

পিংলা: লড়াই ছিল ঘাড়ে নিঃশ্বাস ফেলার মতো। গ্রিসের প্রতিযোগীকে টাইব্রেকারে হারিয়ে শেষ হাসি হাসেন প্রণতি নায়েক। আবার এক আন্তর্জাতিক প্রতিযোগিতায় পদক জয় করেছেন পশ্চিম মেদিনীপুরের পিংলার লড়াকু মেয়ে। হাঙ্গেরিতে ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে যোগ দিয়েছিলেন প্রণতি। ৮-১০ সেপ্টেম্বর ইন্টারন্যাশনাল জিমন্যাস্টিক্স ফেডারেশনের আয়োজনে হয় প্রতিযোগিতা। অ্যারোবিক্স জিমন্যাস্টিক্সে ভল্ট ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন প্রণতি। হাঙ্গেরি থেকে ফিরে প্রণতি চিনে যাবেন। ২৫ সেপ্টেম্বর থেকে চিনে শুরু হচ্ছে এশিয়ান গেমস।

Advertisement

হাঙ্গেরিতে ভল্ট ইভেন্টে ৮ সেপ্টেম্বর প্রথম পাঁচের মধ্যে আসেন প্রণতি। ৯ সেপ্টেম্বর ছিল ফাইনাল। ১৩.১৪৯ পয়েন্ট পেয়ে প্রথম হন হাঙ্গেরির গ্রেটা মায়ার। ১২.৯৯ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হন চেক প্রজাতন্ত্রের অ্যালিস ভোকোভা। কিন্তু ভারতের প্রণতি নায়েক ও গ্রিসের অ্যাথনসিয়া মেসিরির পয়েন্ট সমান হয়ে যায়। দু’জনেই পান ১২.৯৬৬ পয়েন্ট। একই স্কোর হওয়ায় একটি করে ভল্টের টাইব্রেকার হয়। ‘ব্যাকওয়ার্ড সুকুহারা’ ভল্টে গ্রিসের প্রতিপক্ষকে হারিয়ে তৃতীয় হন প্রণতি। দেশের হয়ে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় যোগ দিয়ে সফল হয়েছে প্রণতি। ২০২১ সালে টোকিয়ো ২০২০ অলিম্পিক্সে যোগ দিয়েছিলেন। ২০২২ সালে দোহায় এশিয়ান চ্যাম্পিয়নশিপে সফল হন।

হাঙ্গেরি যাওয়ার আগে অনুশীলনে খামতি দেননি প্রণতি। ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে যোগ দিতে যাওয়ার আগে গত ছ’মাস ভুবনেশ্বরে প্রশিক্ষক অশোক মিশ্রের কাছে অনুশীলন করেছেন। হাঙ্গেরি থেকে হোয়াটসঅ্যাপে প্রণতি জানান, চিনে যাওয়ার আগে পদক পাওয়ায় মনোবল অনেকটাই বেড়েছে। এবার চিনে এশিয়ান গেমসে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করবেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন