পরিচ্ছন্নতায় নজর রেলের

ট্রেন ও স্টেশন চত্বরে পরিচ্ছন্নতা বজায় রাখতে যাত্রীদের সচেতন হওয়ার আহ্বান জানাল রেল। শুক্রবার ‘রেল স্বচ্ছতা সপ্তাহ’ শেষে এক সাংবাদিক বৈঠকে এই বার্তা দেন খড়্গপুরের ডিআরএম রাজকুমার মঙ্গলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৬ ০০:৫৮
Share:

ট্রেন ও স্টেশন চত্বরে পরিচ্ছন্নতা বজায় রাখতে যাত্রীদের সচেতন হওয়ার আহ্বান জানাল রেল। শুক্রবার ‘রেল স্বচ্ছতা সপ্তাহ’ শেষে এক সাংবাদিক বৈঠকে এই বার্তা দেন খড়্গপুরের ডিআরএম রাজকুমার মঙ্গলা। ছিলেন এডিআরএম মনোরঞ্জন প্রধান, সিনিয়ার ডিভিশনাল কমার্শিয়াল ইন্সপেক্টর কুলদীপ তিওয়ারি, রেল হাসপাতাল সুপার এ মণ্ডল। ১৭ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত রেলের খড়্গপুর ডিভিশন ‘স্বচ্ছতা সপ্তাহ’ পালন করে। এই সাত দিনে বিভিন্ন স্টেশন, ট্রেন ও রেলের বিস্তীর্ণ এলাকায় সাফাই অভিযান চলে। ‘স্বচ্ছ স্টেশন দিবস’, ‘স্বচ্ছ রেলগাড়ি’, ‘স্বচ্ছ পরিসর’, ‘স্বচ্ছ নীড়’-সহ নানা কর্মসূচি নেওয়া হয়েছিল। রেলের আধিকারিক, স্কাউট দল থেকে স্কুলের ছাত্রছাত্রীরা এই অভিযানে সামিল হন। খড়্গপুর, মেদিনীপুর, পাঁশকুড়া, দিঘা, বালেশ্বর, বাগনান-সহ খড়্গপুর ডিভিশনের বিভিন্ন এলাকায় ৬৫টি স্টেশন, ২৬টি দূরপাল্লার ট্রেনে অভিযান চালানো হয়। ট্রেন পরিদর্শন করেন ডিআরএম নিজে।

Advertisement

এই দিন ডিআরএম রাজকুমার মঙ্গলা সাংবাদিকদের বলেন, “আশা করছি এ ভাবেই ট্রেন, স্টেশন ও রেলপথ পরিচ্ছন্ন রাখতে মানুষ সহযোগিতা করবেন।” সারা বছর পরিচ্ছন্নতা বজায়ে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে? ডিআরএমের জবাব, “স্টেশন চত্বরে আমরা ভ্যাটের সংখ্যা বাড়াচ্ছি। খড়্গপুর স্টেশনের প্ল্যাটফর্মগুলি মসৃণ করা হচ্ছে। খড়্গপুর রেল কারখানার পিছন দিকে একটি ডাম্পিং পয়েন্টও করছি। আর মানুষকে বলব যতটা সম্ভব আবর্জনা কমিয়ে আনতে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন