সমস্যায় পড়ুয়ারা

বিএডের ফলপ্রকাশে দেরি

পরীক্ষা পিছিয়ে গিয়েছিল আগেই। এ বার ফল প্রকাশেও বিলম্ব। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিএড কলেজগুলির প্রথম সেমেস্টারের পরীক্ষায় ফল প্রকাশিত না হওয়ায় সমস্যায় পড়ুয়ারা। গত বছর ডিসেম্বর মাসে প্রথম সেমেস্টারের পরীক্ষা হওয়ার কথা ছিল। যদিও পিছিয়ে গিয়ে পরীক্ষা হয় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৯ জুন ২০১৬ ০০:৩১
Share:

পরীক্ষা পিছিয়ে গিয়েছিল আগেই। এ বার ফল প্রকাশেও বিলম্ব।

Advertisement

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিএড কলেজগুলির প্রথম সেমেস্টারের পরীক্ষায় ফল প্রকাশিত না হওয়ায় সমস্যায় পড়ুয়ারা। গত বছর ডিসেম্বর মাসে প্রথম সেমেস্টারের পরীক্ষা হওয়ার কথা ছিল। যদিও পিছিয়ে গিয়ে পরীক্ষা হয় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। তারপর পেরিয়ে গিয়েছে চার মাস সময়। জুন মাস শেষ হতে চললেও এখন প্রকাশিত হল না পরীক্ষার ফল।

বর্তমানে বিএড পাঠক্রম দু’বছরের। নিয়ম অনুযায়ী চলতি মাসেই বিএ়ডের দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হওয়ার কথা। যদিও প্রথম সেমেস্টারের ফলই প্রকাশিত না হওয়া পর্যন্ত এই পরীক্ষা নেওয়ায় সমস্যা রয়েছে। জুলাই মাস থেকেই তৃতীয় সেমেস্টারের ক্লাস শুরু হওয়ার কথা। যদিও পুরো প্রক্রিয়াটিই এর ফলে বিঘ্নিত হতে পারে বলে মনে করছেন শিক্ষকেরা। পড়ুয়াদের কথায়, পড়াশোনার ক্ষেত্রে মানসিক প্রস্তুতি একটা বড় বিষয়। ফল বেরোতে দেরি হওয়ায় তা ধাক্কা খাচ্ছে।

Advertisement

বর্তমানে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ৫৫টি বিএড কলেজ রয়েছে। এরমধ্যে ৬টি সরকারি বিএড কলেজ। বাকি ৪৯টি বেসরকারি বিএড কলেজ। প্রশ্ন উঠছে, স্নাতক ও স্নাতকোত্তরের যেখানে দ্রুত ফল প্রকাশ করা সম্ভব হল, সেখানে বিএডের ফল প্রকাশে দেরি হচ্ছে কেন। এ ভাবে চলতে থাকলে নির্ধারিত দু’বছর সময়ে বিএড পাঠক্রম শেষ করা নিয়েও সংশয় রয়েছে একাংশ পড়ুয়ার। এ বিষয়ে অবশ্য কোনও সদুত্তর মেলেনি।

যদিও শীঘ্রই বিএডের প্রথম সেমেস্টারের ফল প্রকাশিত হবে বলে জানাচ্ছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক অসীম সরকার বলেন, “এক সপ্তাহের মধ্যেই ফল প্রকাশিত হয়ে যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন