রাস্তা খারাপ, ঘাটালে পদযাত্রা ভুক্তভোগীদের

যদিও এই পদযাত্রা ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। ঘাটাল পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি দিলীপ মাঝি বলেন, “ইতিমধ্যেই টাকা বরাদ্দ হয়ে গিয়েছে। চলতি সপ্তাহ থেকেই রাস্তা সংস্কারের কাজ শুরু হবে। তার আগে চমক দিতেই পদযাত্রা করল সংশ্লিষ্ট কমিটি, পিছনে একটি রাজনৈতিক দল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ২৩ জুন ২০১৭ ০০:২৭
Share:

সরব: রাস্তা সারানোর দাবি নিয়ে পথে। নিজস্ব চিত্র

বেহাল রাস্তা সংস্কারের দাবিতে পদযাত্রা করলেন ঘাটাল, রানিচক পরিবহণ যাত্রী কমিটি। বৃহস্পতিবার কমিটির সদস্যরা রানিচক মিছিল করে ঘাটালে মহকুমা শাসকের দফতরে স্মারকলিপি জমা দেন। কমিটির সভাপতি পরেশ অধিকারী বলেন, “রাস্তার হাল খুবই খারাপ। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতেই এই পদযাত্রা।”

Advertisement

যদিও এই পদযাত্রা ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। ঘাটাল পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি দিলীপ মাঝি বলেন, “ইতিমধ্যেই টাকা বরাদ্দ হয়ে গিয়েছে। চলতি সপ্তাহ থেকেই রাস্তা সংস্কারের কাজ শুরু হবে। তার আগে চমক দিতেই পদযাত্রা করল সংশ্লিষ্ট কমিটি, পিছনে একটি রাজনৈতিক দল।” সে অভিযোগ উড়িয়ে যাত্রী কমিটির যুগ্ম সম্পাদক জগদীশ মণ্ডল অধিকারী এবং তাপসকুমার মিশ্র বলেন, “আমরা সাধারণ যাত্রীদের নিয়েই পদযাত্রা করেছি।”

সূত্রের খবর, দীঘর্দিন ধরেই বেহাল ঘাটাল-রানিচক সড়কটি। ঘাটাল ও দাসপুর-২ ব্লকের চার-পাঁচটি পঞ্চায়েতের হাজার হাজার মানুষের একমাত্র ভরসা ওই রাস্তা। কিন্তু সংস্কারের অভাবে বাস চলাচল তো দূর, সাইকেলে নিয়ে যেতেও ভয় পান বাসিন্দারা। দীর্ঘ ১০ কিলোমিটার ওই রাস্তায় বড়বড় গর্তও তৈরি হয়েছে। তাই বহু বাস, ট্রেকার বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement

গত বছরই সিপিএম ওই রাস্তায় ধানের চারা পুঁতে আন্দোলন করেছিল। তারপর মোরাম দিয়ে সাময়িক সংস্কার করেছিল ঘাটাল পঞ্চায়েত সমিতি। কিন্তু তাতে বিশেষ লাভ হয়নি। জেলা পরিষদের এই রাস্তাটি ২০০৩ সালে বাম আমলেই পিচ করা হয়েছিল প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায়। পরের ৭-৮ বছরে আর সংস্কার হয়নি। পঞ্চায়েত সমিতির সহ-সভাপতির দাবি, “ওই রাস্তাটি সংস্কারের জন্য আমরা বহুবার জেলা প্রশাসনের কাছে দরবার করেছিলাম। সম্প্রতি টাকাও বরাদ্দ হয়েছে।” সে কথা জানিয়েছেন ঘাটালের বিডিও সঞ্জয় পণ্ডিতও। তিনি বলেন, “সংস্কারের জন্য ১ কোটি ৫৪ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। টেন্ডার প্রক্রিয়ার কাজও শেষ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন