নাবালিকা বিয়ে ঠেকাতে অ্যাপ

জেলার বিভিন্ন এলাকায় নাবালিকা বিয়ে নিয়ে হামেশাই পুলিশ- প্রশাসনের কাছে অভিযোগ আসে। আবার অনেক ক্ষেত্রে তা জানাও যায় না। কারণ প্রত্যন্ত এলাকার অনেক ছাত্রী ও এলাকাবাসী অভিযোগ জানানোর সুযোগ পান না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৭ ০৯:৫০
Share:

প্রতীকী চিত্র।

নাবালিকা বিয়ে রুখতে এবং বিপদে পড়া ‘কন্যাশ্রী’দের সাহায্যে পূর্ব মেদিনীপুরে চালু হল বিশেষ ‘অ্যাপ’। শুক্রবার জেলায় কন্যাশ্রী দিবস পালন অনুষ্ঠানে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের উদ্যোগে চালু হয় এই বিশেষ অ্যাপ ‘পূর্বকন্যা’। তমলুকে সুবর্ণজয়ন্তী সভাঘরে এই অনুষ্ঠানে অ্যাপের উদ্বোধন করেন জেলাশাসক রশ্মি কমল। তিনি বলেন, ‘‘নতুন এই অ্যাপের মাধ্যমে কন্যাশ্রী প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়ার জন্য এই অ্যাপ ব্যবহার করে ছাত্রীরা আবেদন করতে পারবে । নাবালিকা বয়সে বিয়ে দেওয়া হলে কিংবা যাতায়াতের পথে ছাত্রীরা কোনও বিপদে পড়লেও এই অ্যাপে অভিযোগ জানানো যাবে। তা সরাসরি পুলিশ- প্রশাসনের নজরে আসবে। ব্যবস্থা নেওয়া যাবে দ্রুত।’’

Advertisement

জেলাশাসক জানান, স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরা যাতে অ্যাপ ব্যবহার করেন, সে জন্য প্রচার চালানো হবে।

জেলার বিভিন্ন এলাকায় নাবালিকা বিয়ে নিয়ে হামেশাই পুলিশ- প্রশাসনের কাছে অভিযোগ আসে। আবার অনেক ক্ষেত্রে তা জানাও যায় না। কারণ প্রত্যন্ত এলাকার অনেক ছাত্রী ও এলাকাবাসী অভিযোগ জানানোর সুযোগ পান না। অনেকেই আবার কার কাছে অভিযোগ জানাতে হবে, তা জােনন না। নাবালিকা বিয়ে রুখতে বা তাঁদের প্রলোভন দেখিয়ে বিপথে নিয়ে যাওয়া ঠেকাতে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে। তবে অনেকক্ষেত্রে পুলিশ-প্রশাসনের কাছে সময়মতো অভিযোগ না পৌঁছনোয় অসুবিধা হচ্ছে। এই সমস্যা মেটাতে এই ‘ অ্যাপ’ সহায়ক হবে বলেই পুলিশ- প্রশাসনের আশা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন