আজ শুরু মাধ্যমিক, পরীক্ষা নির্বিঘ্ন করতে দুই জেলায় নজরদারি

নকল বন্ধে চোখ সিসি  ক্যামেরায়

আজ, সোমবার থেকে শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে সুষ্ঠু ভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। এ বারও কিছু পরীক্ষাগ্রহণ কেন্দ্রকে ‘স্পর্শকাতর’ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই সব কেন্দ্রে থাকবে বিশেষ নজরদারির ব্যবস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর ও ঝাড়গ্রাম শেষ আপডেট: ১২ মার্চ ২০১৮ ০১:৪১
Share:

প্রস্তুতি: মেদিনীপুরের বিদ্যাসাগর বালিকা বিদ্যাপীঠে। ছবি: সৌমেশ্বর মণ্ডল

আজ, সোমবার থেকে শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে সুষ্ঠু ভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। এ বারও কিছু পরীক্ষাগ্রহণ কেন্দ্রকে ‘স্পর্শকাতর’ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই সব কেন্দ্রে থাকবে বিশেষ নজরদারির ব্যবস্থা।

Advertisement

গতবার যে সব কেন্দ্রে সামান্য উত্তেজনা ছড়িয়েছিল, এ বার সেই সব কেন্দ্রে বিশেষ নজরদারির ব্যবস্থাও থাকবে। পরীক্ষা কেন্দ্রগুলোয় যাতে পানীয় জল, শৌচাগার প্রভৃতির সুষ্ঠু ব্যবস্থা থাকে, সময় মতো পুলিশ মোতায়েন করা হয়, ইতিমধ্যে এই সব নিয়ে প্রস্তুতি বৈঠক সারা হয়েছে। প্রশাসন সূত্রে খবর, বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে। মেদিনীপুরে এসে বৈঠক করে গিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সচিব কল্যাণময় গঙ্গোপাধ্যায়ও। পরে জেলাস্তরেও বৈঠক হয়। ছিলেন জেলাশাসক জগদীশপ্রসাদ মিনা, পর্ষদের মেদিনীপুর আঞ্চলিক কেন্দ্রের অধিকর্তা উমাপ্রসাদ দাস, পর্ষদের মনিটরিং টিমের জেলা আহ্বায়ক রাজীব মান্না। শুধু জেলাস্তরে নয়, মহকুমাস্তরে, ব্লকস্তরেও প্রস্তুতি বৈঠক হয়েছে। প্রশাসন সূত্রে খবর, ব্লকস্তরে প্রস্তুতি বৈঠক শুক্রবারই শেষ হয়েছে।

পরীক্ষার দিনগুলোয় বাস পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক রাখতেও তত্পর হয়েছে জেলা প্রশাসন। মধ্যশিক্ষা পর্ষদের জেলা মনিটরিং টিমের আহ্বায়ক রাজীব মান্না বলেন, “সুষ্ঠু ভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা যাতে কোনও রকম সমস্যায় না পড়েন, সে দিকে আমাদের নজর থাকবে।’’

Advertisement

নতুন জেলা ঝাড়গ্রামে প্রথমবার মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত আয়োজন সারা হয়ে গিয়েছে বলে প্রশাসন সূত্রের দাবি। এ বার ঝাড়গ্রাম জেলায় পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে, এ বার পরীক্ষা কেন্দ্রগুলির সেন্টার সেক্রেট্যারি, সেন্টার ইনচার্জ, ভেনু সুপারভাইজার এবং অতিরিক্ত ভেনু সুপারভাইজার এই চারজন ছাড়া আর কেউ পরীক্ষা কেন্দ্রের ভিতর মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। ঝাড়গ্রাম জেলার মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত আহ্বায়ক জয়দীপ হোতা জানান, পরীক্ষার্থীরা কেউই মোবাইল, ব্লুটুথ, ক্যালকুলেটরের মতো কোনও ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে না। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে কড়া পুলিশি নজরদারি থাকছে। পরীক্ষা গ্রহণের জন্য চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন জেলা, মহকুমা ও ব্লক স্তরের পরীক্ষা সংক্রান্ত আহ্বায়করা পরীক্ষা কেন্দ্রগুলি পরিদর্শন করবেন।

আঁটোসাঁটো

• ‘স্পর্শকাতর’ কেন্দ্রে বিশেষ নজরদারি

• সিসিটিভি এবং মোবাইল ভিডিওগ্রাফি

• পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নিষিদ্ধ

• কেন্দ্রে সময় মতো পুলিশ মোতায়েন

•সব পরীক্ষা কেন্দ্রে প্যারা মেডিক্যাল টিম

জেলা প্রশাসনের এক সূত্রে খবর, অনভিপ্রেত ঘটনা এড়াতেই শিক্ষকদের মোবাইল নিয়ে পরীক্ষার ঘরে ঢুকতে বারণ করা হয়েছে। কারণ, প্রশ্নপত্র হোয়াটস্ অ্যাপের মাধ্যমে এ দিক-সে দিকে পৌঁছতে পারে। নজরদারির জন্য সিসি ক্যামেরা ও মোবাইল ভিডিওগ্রাফির ব্যবস্থা থাকছে। জেলা প্রশাসনের এক আধিকারিকের কথায়, “প্রতিবারই এমন নির্দেশ থাকে। এ বার তা আরও জোরদার করা হয়েছে। সব দফতরের সঙ্গে সমন্বয় রেখেই কাজ হয়েছে।”

পরীক্ষার দিনগুলোয় পরিবহণ ব্যবস্থা, বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক রাখতেও তৎপর হয়েছে জেলা প্রশাসন। বাসের ছাদে যাতে যাত্রী তোলা না হয়, সে দিকেও নজর থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন