Narendra Modi

সৌহার্দ্যকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

পশ্চিমবঙ্গ থেকে সে-ই একমাত্র এই পুরস্কার পেয়েছে। সোমবার পুরস্কার প্রাপকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে আলাপচারিতা সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২১ ০৭:৩২
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

‘প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার ২০২১’ পেল মেদিনীপুর শহরের সৌহার্দ্য দে।
এ বার দেশের মোট ৩২ জন পড়ুয়া এই পুরস্কার পেয়েছে। পুরস্কার প্রাপকদের মধ্যে মেদিনীপুরের সৌহার্দ্য একজন। পশ্চিমবঙ্গ থেকে সে-ই একমাত্র এই পুরস্কার পেয়েছে। সোমবার পুরস্কার প্রাপকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে আলাপচারিতা সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মেদিনীপুরে কালেক্টরেটের সভাকক্ষে গিয়ে এই কনফারেন্সে যোগ দিয়েছিল মেদিনীপুরের বাসিন্দা এই কৃতী পড়ুয়াও।
সৌহার্দ্য থাকে শহরের ক্ষুদিরামনগরে। বিদ্যাসাগর শিশু নিকেতনের একাদশ শ্রেণির ছাত্র সে। ক্রীড়া, সাহসিকতা, কলা- সংস্কৃতি, বিজ্ঞান প্রভৃতি ক্ষেত্রে বিশেষ কৃতিত্বের জন্য এই পুরস্কার দেওয়া হয়। সৌহার্দ্য কলা-সংস্কৃতি ক্ষেত্রে বিশেষ কৃতিত্বের জন্য এই পুরস্কার পেয়েছে। পৌরাণিক কাহিনী নিয়ে লেখালেখি করে একাদশ শ্রেণির এই পড়ুয়া। তার লেখা একাধিক বই রয়েছে। ‘সানডে গার্ডিয়ান’ সহ বিভিন্ন পত্র-পত্রিকায় নিবন্ধ লেখালেখি করে সে। আগেও বিভিন্ন সম্মান পেয়েছে। ‘রয়্যাল এশিয়াটিক সোসাইটি অফ গ্রেট ব্রিটেন’-এর ‘ফেলো’ এই কৃতী পড়ুয়া। গত বছর ‘ইন্ডিয়া বুক অব রেকর্ডস’-এও তার নাম উঠেছে। এ দিন সৌহার্দ্যকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর বক্তৃতায় মেদিনীপুরের এই কৃতী পড়ুয়ার নামও নেন প্রধানমন্ত্রী। পুরস্কার পেয়ে স্বভাবতই খুশি সৌহার্দ্য। তার কথায়, ‘‘এই পুরস্কার পেয়ে আমার খুব ভাল লাগছে। প্রধানমন্ত্রী শুভেচ্ছা জানিয়েছেন। এটাও বড় প্রাপ্তি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন