হিজলি কলেজ

কলেজে পড়ে ব্যাগ, বন্ধ গেটের বাইরে বিক্ষোভ

সময়ের আগেই কলেজ বন্ধ করে দেওয়ার অভিযোগে বিক্ষোভ দেখাল পড়ুয়ারা। সোমবার বিকেলে খড়্গপুরের হিজলি কলেজের ঘটনা। অভিযোগ, এ দিন বিকেল সা়ড়ে ৩টে নাগাদ কলেজের প্রথম ও তৃতীয় বর্ষের কয়েকজন পড়ুয়া কলেজে ব্যাগ রেখে বাইরে খেতে যান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৬ ০১:১৪
Share:

সময়ের আগেই কলেজ বন্ধ করে দেওয়ার অভিযোগে বিক্ষোভ দেখাল পড়ুয়ারা। সোমবার বিকেলে খড়্গপুরের হিজলি কলেজের ঘটনা। অভিযোগ, এ দিন বিকেল সা়ড়ে ৩টে নাগাদ কলেজের প্রথম ও তৃতীয় বর্ষের কয়েকজন পড়ুয়া কলেজে ব্যাগ রেখে বাইরে খেতে যান। ফিরে এসে তাঁরা দেখেন, কলেজের গেটে তালা ঝোলানো। এর পরেই শুরু হয় বিক্ষোভ। পড়ুয়াদের অভিযোগ, সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কলেজ খোলা রাখার নিয়ম রয়েছে। যদিও তা নিয়মিত পালন করা হয় না।

Advertisement

বিক্ষোভকারীদের অভিযোগ, দুপুর তিনটের পরে শিক্ষকদের মধ্যেও ক্লাস নিতে অনীহা দেখা যাচ্ছে। প্রায় প্রতিদিনই বিকেল চারটে থেকে সাড়ে চারটের মধ্যে শিক্ষাকর্মীরা কলেজ ভবনে তালা মেরে চলে যাচ্ছেন। ব্যাহত হচ্ছে পঠনপাঠন। অভিযোগ, সাড়ে তিনটের পর ক্লাস না হওয়ায় কয়েকজন পড়ুয়া কমনরুনে ব্যাগ রেখে বাইরে খেতে যান। শ্রেণিকক্ষেও কয়েকজন ব্যাগ রেখে গিয়েছিলেন। অভিযোগ, সাড়ে চারটের সময়ে তাঁরা ফিরে দেখেন, গেটে তালা ঝুলছে। কলেজ আর খোলা হবে না বলে জানান নিরাপত্তারক্ষী।

বিক্ষোভকারী কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী অনুশীলা চক্রবর্তী বলেন, “আমাদের অনেকের ব্যাগ কলেজের ভিতরে রয়ে গিয়েছে। ব্যাগে মোবাইল, টাকা সব রয়েছে। ব্যাগ না পেলে বাড়ি যাব কী ভাবে।’’ প্রথম বর্ষের পড়ুয়া ঋত্বিক সামন্তের অভিযোগ, “শিক্ষক ও শিক্ষাকর্মীরা যেমন খুশি কলেজে আসেন। সময়ের আগে কলেজ বন্ধ করে আমাদের বের করে দেওয়া হয়। ক্লাস হয় না।’’

Advertisement

এ দিন দীর্ঘক্ষণ বিক্ষোভের পরে কলেজ খুলে পড়ুয়াদের ব্যাগপত্র দিয়ে দেওয়া হয়। এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুদীপকুমার দাস বলেন, “আমি কলেজে যাইনি। শুনলাম কয়েকজন ছেলেমেয়ে ব্যাগ রেখে বেরিয়েছিল।’’ তিনি আরও বলেন, ‘‘কেউ না থাকায় নিরাপত্তারক্ষী কলেজ বন্ধ করে চলে গিয়েছিলেন। আমি বিষয়টি জানতে পেরে কলেজ খুলে ব্যাগ দিয়ে দিতে বলেছি।’’ আগে কলেজ বন্ধ হয়ে যাওয়ার অভিযোগ প্রসঙ্গে সুদীপবাবুর দাবি, ‘‘এমন ঘটনা আগে হয়নি। এই প্রথম আগে কলেজ বন্ধ হল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন