ঝুঁকি এড়াতে সিদ্ধান্ত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের

দুই জেলায় একই দিনে ছাত্রভোট

কোনও ঝুঁকি নয়। অশান্তি এড়াতে দুই মেদিনীপুরের সব কলেজে একদিনে ছাত্রভোট করানোর সিদ্ধান্ত নেওয়া হল। আগামী ২০ জানুয়ারি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীন সব কলেজের ছাত্র সংসদে ভোটগ্রহণ হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৬ ০১:১৭
Share:

কোনও ঝুঁকি নয়। অশান্তি এড়াতে দুই মেদিনীপুরের সব কলেজে একদিনে ছাত্রভোট করানোর সিদ্ধান্ত নেওয়া হল। আগামী ২০ জানুয়ারি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীন সব কলেজের ছাত্র সংসদে ভোটগ্রহণ হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদেও ভোটগ্রহণ হবে ওই দিন। সব কলেজের অধ্যক্ষকে নিয়ে বৃহস্পতিবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, “আগামী ২০ জানুয়ারি ছাত্রভোটের কথা অধ্যক্ষদের জানিয়ে দেওয়া হয়েছে।’’ বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক জয়ন্তকিশোর নন্দীর বক্তব্য, “সুষ্ঠু ভাবে ছাত্রভোট করতে সব রকম প্রস্তুতিই সারা হবে।”

Advertisement

বুধবার বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের (ইসি) বৈঠকেও ছাত্রভোট নিয়ে আলোচনা হয়। এ বার অবশ্য পূর্ ও পশ্চিম মেদিনীপুরে দু’টি আলাদা দিনে ছাত্রভোট করানোর ভাবনাচিন্তা শুরু হয়েছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভেবেছিলেন, একদিন পশ্চিম মেদিনীপুরের সব কলেজে ভোট হবে এবং আর একটি দিন পূর্ব মেদিনীপুরের সব কলেজে ভোট হবে। অন্য একটি দিনে ভোটগ্রহণ হবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। শেষমেশ অবশ্য ঝুঁকি এড়াতে একদিনেই ছাত্রভোটের সিদ্ধান্ত হয়।

কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন নিয়ে উত্তেজনা থাকেই। বিজ্ঞপ্তি জারি হলেই নির্বাচনী প্রস্তুতিতে নেমে পড়ে সব ক’টি ছাত্র সংগঠন। তারপর ভোটের আগে শুরু হয় ক্যাম্পাসে ক্যাম্পাসে গোলমাল। বিশ্ববিদ্যালয়ের এক কর্তার কথায়, “একদিনে ছাত্রভোট হলে অশান্তির আশঙ্কা কম থাকে। আরও সুষ্ঠু ভাবে নির্বাচন সম্ভব হয়।’’ ছাত্রভোট নির্বিঘ্ন করতে ইতিমধ্যে দুই জেলা পুলিশের সঙ্গে কথা হয়েছে বিশ্ববিদ্যালয়ের। বিশ্ববিদ্যালয়ের এক কর্তা মানছেন, “নিরাপত্তার জন্যই পুলিশের সঙ্গে কথা বলা হয়েছে।’’ বিশ্ববিদ্যালয়ের এক সূত্রে খবর, এ বারও অনলাইন প্রক্রিয়া চালু থাকতে পারে। তবে তা আংশিক। অনলাইনে শুধু মনোনয়নপত্র তোলা যেতে পারে। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে গিয়ে তা জমা দিতে হবে প্রার্থীকেই। প্রত্যাহারের ক্ষেত্রেও প্রার্থীকে উপস্থিত থাকতে হতে পারে। এ বার ছাত্রভোটে নোটা-র ব্যবস্থাও থাকছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন