Madhyamik Examination 2024

মাধ্যমিক, জঙ্গলপথ পাহারায় বনকর্মীরা

শনিবার ছিল মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা। এ দিন অবশ্য গোয়ালতোড়, গড়বেতা ব্লক এলাকায় সকাল থেকে কুয়াশার দাপট অতটা ছিল না। রোদ ওঠে সকালেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গোয়ালতোড় শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২২
Share:

শনিবার সকালে গড়বেতার ভাটমারার জঙ্গলের রাস্তায় মাধ্যমিক পরীক্ষার্থীদের সঙ্গে বনকর্মীরা। —নিজস্ব চিত্র।

মাধ্যমিকের দ্বিতীয় দিনেও জঙ্গলপথ পাহারা দিল বন দফতর। জঙ্গল সংলগ্ন রাস্তায় নিজেদের গাড়িতে চাপিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁঁছে দিলেন বনকর্মীরা।

Advertisement

শনিবার ছিল মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা। এ দিন অবশ্য গোয়ালতোড়, গড়বেতা ব্লক এলাকায় সকাল থেকে কুয়াশার দাপট অতটা ছিল না। রোদ ওঠে সকালেই। তবে দলছুট হাতি ছড়িয়ে-ছিটিয়ে থাকায় সকাল থেকেই বনকর্মীরা গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন জঙ্গলপথে। বন দফতরের রূপনারায়ণ ডিভিশনে ছ’টি দলছুট হাতি গোয়ালতোড় ও গড়বেতা এলাকার জঙ্গলে ঘোরাঘুরি করছে। শুক্রবার ছিল মাধ্যমিকের প্রথম দিন। সেদিনের মতো শনিবার পরীক্ষার দ্বিতীয় দিনেও গোয়ালতোড়ের হাতি থাকা জঙ্গলের রাস্তায় সকাল থেকে গাড়ি নিয়ে টহল দিতে থাকেন বনকর্মীরা। ছিল ঐরাবতও (বন দফতরের বিশেষ গাড়ি)।

গোয়ালতোড়ের জঙ্গল এলাকা থেকে ৪৫ জন পরীক্ষার্থীকে এ দিন নিজেদের গাড়িতে করে পরীক্ষা কেন্দ্রে পৌঁঁছে দেন বন দফতরের কর্মীরা। পরীক্ষা শেষে আবার তাঁদের গাড়িতে করে বাড়িতেও পৌঁঁছে দেওয়া হয়। কদমডিহা এলাকার পরীক্ষার্থী বিধান সরেন, স্বদেশ মাহাতোরা বন দফতরের গাড়িতে করে পরীক্ষা দিতে যায়। তাদের কথায়, ‘‘কদমডিহার জঙ্গলে কয়েকটি হাতি রয়েছে। কী ভাবে পরীক্ষা দিতে যাব, তা নিয়ে চিন্তায় ছিলাম। বন দফতর গাড়িতে করে আমাদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়ায় সেই চিন্তা আর নেই।’’ হাতির আনাগোনায় এ দিন গোয়ালতোড়, হুমগড়ের জঙ্গল এলাকায় মাইকে প্রচারও চালায় বন দফতর।

Advertisement

এ দিন গড়বেতা এলাকাতেও বনকর্মীদের টহল ছিল জঙ্গলপথে। কুইলিবাধ, মণ্ডলপুষ্করিণী এলাকা থেকে ২০-২২ জন পরীক্ষার্থীকে এ দিন নির্দিষ্ট সময়ের আগেই গাড়িতে করে পরীক্ষা কেন্দ্র ধাদিকা হাইস্কুলে পৌঁঁছে দেন বনকর্মীরা। জঙ্গলপথে হ্যান্ড-মাইক নিয়ে বনকর্মীরা দাঁড়িয়ে থাকেন। দলছুট হাতির আনাগোনার খবর জানিয়ে এলাকাবাসীকে মাঝেমধ্যেই সতর্ক করা হয় বন দফতরের পক্ষ থেকে। বন দফতরের রূপনারায়ণ ডিভিশনের ডিএফও শিবানন্দ রাম বলেন, ‘‘যতদিন মাধ্যমিক পরীক্ষা চলবে, ততদিনই হাতি থাকা জঙ্গল এলাকায় বন দফতরের টহলদারি চলবে। পরীক্ষার্থীদের যাতে কোনও অসুবিধা না হয়, সে জন্য সর্বদা নজর রাখবেন বন দফতরের প্রত্যেকে। এ দিনও গাড়ি নিয়ে দফতরের কর্মীরা ছিলেন জঙ্গলপথে। অনেক পরীক্ষার্থীকে গাড়িতে করে পরীক্ষা কেন্দ্রে এবং পরীক্ষা শেষে বাড়িতে পৌঁঁছে দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন