১১ মাস ধরে সমস্যা

শিক্ষা সামগ্রী কেনার টাকা নেই, বিপাকে শিক্ষকরা

প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদের শিক্ষাদানের জন্য যে চক, ডাস্টার, হাজিরা খাতা ব্যবহার করা হয়, প্রতি মাসে সরকারিভাবে তার জন্য বরাদ্দ হয় সাকুল্যে ৫০ টাকা করে। কিন্তু প্রশাসনিক জটিলতার কারণে ওই টাকা মিলছে না গত ১১ মাস ধরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৬ ০১:৫৯
Share:

প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদের শিক্ষাদানের জন্য যে চক, ডাস্টার, হাজিরা খাতা ব্যবহার করা হয়, প্রতি মাসে সরকারিভাবে তার জন্য বরাদ্দ হয় সাকুল্যে ৫০ টাকা করে। কিন্তু প্রশাসনিক জটিলতার কারণে ওই টাকা মিলছে না গত ১১ মাস ধরে। ফলে বিপাকে পড়েছেন পূর্ব মেদিনীপুর জেলার ৩২৫৩টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক-শিক্ষিকারা।

Advertisement

জেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষা দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক স্কুলের পড়ুয়াদের প্রতিদিন ক্লাসে শিক্ষাদানের জন্য শিক্ষক-শিক্ষিকারা ব্ল্যাক বোর্ডে লেখালেখি ও মোছার জন্য চক, ডাস্টার ব্যবহার করেন। এছাড়া ছাত্র-ছাত্রী, শিক্ষক- শিক্ষিকাদের হাজিরা খাতা ও কলম প্রভৃতি সামগ্রী কিনতে হয়। স্কুলের এইসব সামগ্রী কিনতে প্রতি মাসে সরকারিভাবে বিদ্যালয় নৈমিত্তিক খরচ খাতে ৫০ টাকা করে বরাদ্দ করা হয়ে থাকে। ওই খাতে বরাদ্দ অর্থ প্রতি মাসে জেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক– শিক্ষিকাদের বেতনের সঙ্গে তাঁদের নিজস্ব ব্যাঙ্ক আকাউন্টে দেওয়া হয়ে থাকে। কিন্তু এ নিয়ে প্রশাসনিক জটিলতার কারণে সরকারিভাবে ওইখাতে বরাদ্দ অর্থ পাওয়া যাচ্ছেনা বেশ কয়েক মাস ধরে। ফলে পূর্ব মেদিনীপুর জেলার ৩২৫৩ টি প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকারা সমস্যায় পড়েছেন ।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সাধারণ সম্পাদক অরূপ কুমার ভৌমিকের অভিযোগ, ‘‘এ বিষয়ে দ্রুত প্রশাসনিক পদক্ষেপ নেওয়ার জন্য বিদ্যালয় সংসদের কাছে আমরা দাবি জানিয়েছি।’’

Advertisement

সমস্যার কথা স্বীকার করে পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি মানস কুমার দাস বলেন, ‘‘প্রশাসনিক প্রক্রিয়ার জন্য অর্থ বরাদ্দ পেতে দেরি হয়েছে। তবে গত কয়েক মাসের বরাদ্দ টাকা পাওয়া গিয়েছে। ওই টাকা জেলার প্রত্যেক অবর বিদ্যালয় পরিদর্শকদের অফিসে পাঠানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন