সাঁওতালি শিক্ষক নেই, স্কুলে তালা

অটো-টোটো দ্বৈরথে ফের ভোগান্তির শিকার হলেন যাত্রীরা।

Advertisement

ঝাড়গ্রাম

মেদিনীপুর শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৭ ০০:৪৭
Share:

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বিদ্যালয়ে সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগ না হওয়ায় রোহিণী চক্রের পাঁচটি প্রাথমিক বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিল ভারত জাকাত মাঝি পারগানা মহল।

Advertisement

বৃহস্পতিবার থেকে রোহিণীর জেসুয়া, হরিপাল, রাঙামেটিয়া, নেহড় ও সাতখুলি এই পাঁচ প্রাথমিক বিদ্যালয়ে তালা ঝোলানো হয়। এর মধ্যে নেহড় ও সাতখুলি এই দুই বিদ্যালয়ে সাঁওতালি মাধ্যমে পড়াশোনা হয়।

গত ১৫ই মার্চ সাঁওতালি ভাষার বই ও শিক্ষকের দাবিতে তালা দেওয়া হয়েছিল সাঁকরাইল ও রোহিণী চক্রের নটি প্রাথমিক বিদ্যালয়ে। ১৬ই মার্চ সাঁকরাইলের বিডিও আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে নেন। গত ২৭শে মার্চ অবধি বিদ্যালয়ে সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগের সময় সীমা দেওয়া হয় ভারত জাকাত মাঝি পারগানা মহলের তরফে। গত ২৯শে মার্চ সাঁকরাইল চক্রের পচাখালি প্রাথমিক বিদ্যালয়ে এক সাঁওতালি পার্শ্ব শিক্ষক নিয়োগ করা হয়। সময় সীমার শেষ দিনে পাঁচটি বিদ্যালয়ে নতুন শিক্ষককে স্বাগত জানাতে ধামসা মাদল নিয়ে অভিভাবক ও স্কুল পড়ুয়ারা অপেক্ষায় ছিল। কিন্তু অপেক্ষাই সার। সাঁওতালি ভাষার নতুন শিক্ষক এ দিন আসেনি।

Advertisement

ভারত জাকাত মাঝি পারগানা মহলের জোগ পারগানা ঝাড়গ্রাম তল্লাট সূর্যকান্ত মুর্মু বলেন, ‘‘প্রতিশ্রুতি মতো কাজ না হওয়ায় আমরা জেসুয়া, হরিপাল, রাঙামেটিয়া, নেহড় ও সাতখুলি এই পাঁচ প্রাথমিক বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছি। যতদিন সাঁওতালি ভাষার শিক্ষক স্কুলে যোগ না দিচ্ছেন, ততদিন স্কুলে তালা বন্ধ থাকবে।’’

রোহিণী চক্রের আবর বিদ্যালয় পরিদর্শক প্রশান্ত চট্যোপাধ্যায় জানান, ‘‘আমরা প্রাথমিক শিক্ষা দফতরের নির্দেশ পেয়েছি। আশা করছি, দু’এক দিনের মধ্যে শিক্ষকেরা কাজে যোগ দেবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন