আজ সমিতির বোর্ড গঠনে গোষ্ঠীকোন্দলের আশঙ্কা

মঙ্গলবার জেলার ১২টি পঞ্চায়েত সমিতির সভাপতি ও  সহ-সভাপতি নির্বাচন। তৃণমূল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮ ০১:৪৬
Share:

প্রতীকী ছবি।

প্রথম দফায় গ্রাম পঞ্চায়েতের প্রধান এবং উপ-প্রধান নির্বাচনের পর আজ, মঙ্গলবার জেলার ১২টি পঞ্চায়েত সমিতির সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন। তৃণমূল।

Advertisement

যে ১২টি পঞ্চায়েত সমিতিতে সভাপতি, সহ-সভাপতি নির্বাচন হবে, তাঁর মধ্যে তমলুক, নন্দকুমার, চণ্ডীপুর-সহ কয়েকটি ব্লকে পদাধিকারীদের নাম দলীয় ভাবে চূড়ান্ত হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু কয়েকটি পঞ্চায়েত সমিতিতে তৃণমূলের স্থানীয় নেতাদের গোষ্ঠী কোন্দল এবং দলীয় সদস্যদের মধ্যে মতবিরোধের জেরে সভাপতি ও সহ-সভাপতি পদের নির্বাচনের জন্য ভোটাভুটির আশঙ্কা রয়েছে। উল্লেখ্য, জেলার মোট ২৫টি পঞ্চায়েত সমিতির সব ক’টিতে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল। আপাতত ভোটাভুটির আশঙ্কা এড়াতে দলের স্থানীয় নেতাদের নিয়ে জরুরি বৈঠক করে সর্ব সম্মতভাবে সভাপতি ও সহ-সভাপতি প্রার্থীপদের নাম চূড়ান্ত করার চেষ্টা চালাচ্ছেন জেলা নেতৃত্ব।

দলীয় সূত্রে জানা গিয়েছে, তমলুক পঞ্চায়েত সমিতির সভাপতি হচ্ছেন কাজল কর। সহ-সভাপতি হতে পারেন অশোক গোস্বামী। কাজলদেবী বিদায়ী পঞ্চায়েত সমিতির শিশু-নারী কর্মাধ্যক্ষ ছিলেন। আর অশোকবাবু জেলা পরিষদের সদস্য ছিলেন।

Advertisement

নন্দকুমার ব্লকে সভাপতি হওয়ার কথা দীননাথ দাসের এবং সহ-সভাপতি হচ্ছেন কিসমতআরা বিবি। এখানে বিদায়ী সভাপতি সুকুমার বেরা এবার নির্বাচনে জিতলেও সভাপতি পদে নতুন মুখ আনা হচ্ছে। দীননাথবাবু বিদায়ী পঞ্চায়েত সমিতিতে স্বাস্থ্য কর্মাধ্যক্ষ পদে ছিলেন। চণ্ডীপুর পঞ্চায়েত সমিতির সভাপতি হচ্ছেন অপর্ণা ভট্টাচার্য। সহ-সভাপতি হচ্ছেন আব্দুর রউফ। অপর্ণাদেবী বিদায়ী জেলা পরিষদের শিশু-নারী উন্নয়ন কর্মাধ্যক্ষ পদে ছিলেন। আব্দুর রউফ আগে পঞ্চায়েত সমিতির সদস্য ছিলেন।

দলীয় সূত্রে জানা গিয়েছে, রামনগর-২ ব্লকে পঞ্চায়েত সমিতির নতুন সভাপতি হচ্ছেন মোনালিসা সাঁতরা ও সহ-সভাপতি হচ্ছেন বিদায়ী সভাপতি অরুণ দাস। পটাশপুর-২ পঞ্চায়েত সমিতিতে ফের সভাপতি হচ্ছেন চন্দন সাহু। সহ- সভাপতি হচ্ছেন সুনীতা বেরা।

অন্যদিকে, কোলাঘাট, ভগবানপুর-১, পটাশপুর-১, রামনগর-১ প্রভৃতি পঞ্চায়েত সমিতিতে সভাপতি ও সহ- সভাপতি পদাধিকারী বাছাই নিয়ে শাসকের অন্দরে টানাপড়েন রয়েছে। তাই সদস্যদের মতামত নিয়ে জেলা নেতৃত্ব চুড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, ওই সব পঞ্চায়েত সমিতির সদস্যদের হাতে মঙ্গলবার সকালে জেলা নেতৃত্বের দেওয়া চিঠিতে সভাপতি ও সহ-সভাপতি পদের প্রার্থীদের নাম জানানো হবে। সেই সব প্রার্থীকে সমর্থনের জন্য দলীয়ভাবে হুইপ দেওয়া হবে।

তৃণমূলের জেলা সভাপতি শিশির অধিকারী অবশ্য সোমবার বলেন, ‘‘১২টি পঞ্চায়েত সমিতিতেই আমাদের নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা রয়েছে। সমস্ত পঞ্চায়েত সমিতিতেই সভাপতি এবং সহ-সভাপতি পদে দলীয় পদাধিকারী নির্বাচন হয়ে গিয়েছে। মঙ্গলবার নির্দিষ্ট সময়ের আগেই দলীয়ভাবে সদস্যদের জানিয়ে দেওয়া হবে। কোথাও ভোটাভুটির সম্ভবনা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন