Ukraine

Ukraine-Russia Conflict: চেনা শহর এখন ভয়াবহ, খারকীভে ডাক্তারি পড়তে গিয়ে আটকে নন্দকুমারের অর্ণব, উদ্বেগে পরিবার

অর্ণবের পরিবার সূত্রে জানা গিয়েছে, যুদ্ধ-পরিস্থিতির জেরে এখন খারকীভের ইন্টারনেটের যোগাযোগ ব্যবস্থা খারাপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নন্দকুমার শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ২৩:০০
Share:

ইউক্রেনে আটকে নন্দকুমারের অর্ণব মান্না। নিজস্ব চিত্র

রুশ-ইউক্রেন সঙ্ঘাতের অন্যতম কেন্দ্র খারকীভ। আর সেখানেই আটকে পড়েছেন পূর্ব মেদিনীপুরের নন্দকুমারের ভূঞ্যাখালির বাসিন্দা অর্ণব মান্না (২২)। বছর চারেক ধরে ওখানেই ডাক্তারি পড়ছেন তিনি। ইউক্রেনের যুদ্ধ-পরিস্থিতি নিয়ে কয়েক হাজার কিলোমিটার দূরে চরম উদ্বেগে রয়েছে অর্ণবের পরিবার। ছেলেকে বাড়ি ফেরাতে প্রশাসনের কাছে আর্জি জানিয়েছেন তিনি।
চার বছর ধরে খারকীভ ন্যাশনাল মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়ছেন অর্ণব। চেনা শহরটা কয়েক ঘণ্টার মধ্যে যে এতটা উদ্বেগের হয়ে উঠবে তা ভাবতে পারেননি তিনি। সংবাদমাধ্যমে সেখানকার পরিস্থিতি দেখে ছেলেকে নিয়ে চরম উৎকন্ঠায় রয়েছেন অর্ণবের বাবা কঙ্কন মান্না (৪৫), মা মৌসুমি (৪০) এবং ছোট ভাই অঙ্কন (১৭)।

Advertisement

অর্ণবের পরিবার সূত্রে জানা গিয়েছে, যুদ্ধ-পরিস্থিতির জেরে এখন খারকীভে ইন্টারনেটের যোগাযোগ ব্যবস্থা খারাপ। তবু তার মাঝেই সুযোগ পেলে ছেলের সঙ্গে ভিডিয়ো কলে যোগাযোগ করছেন তাঁরা। বৃহস্পতিবার বেলার দিকে তাঁরা ছেলের সঙ্গে কিছু ক্ষণ কথাও বলেছেন।

অর্ণবের বাবার কথায়, ‘‘ছেলে জানিয়েছে, এই মুহূর্তে প্রায় গৃহবন্দি দশা ওখানে। কিছু খাবার কিনে এনে মজুত করে রেখেছে বাড়িতে। ভবিষ্যতে কী হবে তা কেউ জানে না।’’ অর্ণবের বাবা পেশায় কৃষিজীবী। ছেলেকে বাড়ি ফেরাতে প্রশাসনের কাছে আবেদন করেছেন তিনি।

Advertisement

অর্ণবের পিসতুতো ভাই সুরজিৎ মণ্ডলের কথায়, ‘‘চার বছর ধরেমেডিক্যাল কলেজের কাছেই থাকে অর্ণব। তবে হঠাৎ করে সেখানে যে এমন পরিস্থিতি তৈরি হবে তা আমরা কেউ ভাবতে পারিনি।’’ তাঁর আর্তি, ‘‘ইউক্রেনে অর্ণবের মতো এ দেশের অনেকেই পড়তে গিয়ে আটকে পড়েছেন। সরকার দ্রুত তাঁদের ফিরিয়ে আনুক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন