প্রচ্ছদ দিয়েই যাত্রা শুরু প্রকাশনার

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগের সূচনা হল সোমবার। এ দিন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রকাশিত হতে চলা বিদ্যাসাগর রচনা সমগ্রের প্রচ্ছদের উদ্বোধন করেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী। উদ্বোধনী ছিলেন রেজিস্ট্রার জয়ন্তকিশোর নন্দী-সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৬ ০২:৫৭
Share:

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগের সূচনা হল সোমবার। এ দিন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রকাশিত হতে চলা বিদ্যাসাগর রচনা সমগ্রের প্রচ্ছদের উদ্বোধন করেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী। উদ্বোধনী ছিলেন রেজিস্ট্রার জয়ন্তকিশোর নন্দী-সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। রঞ্জনবাবু বলেন, “বিদ্যাসাগরের রচনা সমগ্রের প্রচ্ছদ প্রকাশ দিয়েই বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগের সূচনা হল।”

Advertisement

এ দিন বিশ্ববিদ্যালয়ের সভাঘরে ওই অনুষ্ঠানে উপাচার্য রঞ্জনবাবু জানান, কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগ রয়েছে। ওই বিভাগ থেকে অনেক গ্রন্থ প্রকাশিতও হয়েছে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগ রয়েছে। দেরিতে হলেও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রকাশনা বিভাগ চালু হয়েছে। এ বার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়েরও প্রকাশনা বিভাগ চালু হল। উপাচার্যের দাবি, “বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগ থেকে কোনও গ্রন্থ প্রকাশিত হলে তার গ্রহণযোগ্যতা এবং নির্ভরযোগ্যতা বেশিই থাকে।” পুজোর পরেই বিদ্যাসাগর রচনা সমগ্র প্রকাশিত হবে বলে জানান রঞ্জনবাবু।

বিশ্ববিদ্যালয়ের এক সূত্রে খবর, এ দিনই গ্রন্থটি প্রকাশের কথা ছিল। তবে সামান্য কিছু কাজ বাকি থাকায় গ্রন্থটি প্রকাশ করা হয়নি। উপাচার্য বলেন, “বিদ্যাসাগর রচনা সমগ্র আগেও প্রকাশিত হয়েছে। প্রথম প্রকাশ করে বসুমতী প্রকাশন। তবে যে রচনা সমগ্রগুলো প্রকাশিত হয়েছে সেগুলো সম্পূর্ণ ত্রুটিমুক্ত নয়।” তাঁর কথায়, “একটি সাধারণ প্রকাশনার থেকে বিশ্ববিদ্যালয়ের প্রকাশনার পার্থক্য রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা থেকে মানুষের প্রত্যাশা বেশি থাকে। গ্রন্থ গবেষণাধর্মী হয়। এই বিশ্ববিদ্যালয় বিদ্যাসাগরের নামাঙ্কিত। বিশ্ববিদ্যালয়ের সামাজিক দায়িত্ব রয়েছে বিদ্যাসাগরের রচনা সমগ্র কম দামে মানুষের কাছে পৌঁছে দেওয়ার।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন