মাধ্যমিকের শিক্ষা, কড়াকড়ি মোবাইলে

আজ, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। পশ্চিম মেদিনীপুরে কিছু পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। তবে ঝাড়গ্রাম জেলায় কোনও স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্র নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ঝাড়গ্রাম ও মেদিনীপুর শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ০০:১৫
Share:

গুপ্ত মোবাইল নেই তো! উচ্চ মাধ্যমিকের নিরাপত্তা ও নজরদারির কেন্দ্রে ঘোরাফেরা করছে এই উদ্বেগ।

Advertisement

আজ, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। পশ্চিম মেদিনীপুরে কিছু পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। তবে ঝাড়গ্রাম জেলায় কোনও স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্র নেই।

এ বার মাধ্যমিকে একাধিক বিষয়ের প্রশ্নপত্র পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়েছিল বলে অভিযোগ ওঠে। তা থেকে শিক্ষা নিয়েই মোবাইলের উপর বাড়তি নজরদারি নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কারও কাছে মোবাইল মিললে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন বাতিল করা হবে। পশ্চিম মেদিনীপুর জেলায় উচ্চমাধ্যমিকের ডিস্ট্রিক্ট অ্যাডভাইসারি কমিটির মুখ্য দায়িত্বে থাকা সুজিত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এ বারের উচ্চমাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে করার সব রকম প্রস্তুতি সারা হয়েছে। মোবাইলের বিষয়ে আরও কড়াকড়ি থাকছে। কয়েকটি পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর কেন্দ্র বলে চিহ্ণিত করা হয়েছে। সেগুলোয় বাড়তি নজরদারির ব্যবস্থা থাকবে।’’ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এক সূত্রে খবর, ‘স্পর্শকাতর’ পরীক্ষাকেন্দ্রগুলোয় নজরদারি চালাবে পুলিশের সাইবার ক্রাইম শাখা। কেন্দ্রগুলোর তালিকা পুলিশকে দেওয়া হয়েছে। পরীক্ষাকেন্দ্রের মূলগেটে মোবাইল ডিটেক্টর থাকবে। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু। পরীক্ষা শুরুর ১ ঘন্টা আগে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে পরীক্ষার্থীদের। ভেনু সুপারভাইজার অর্থাৎ, প্রধান শিক্ষক বা সেন্টার ইনচার্জ ও সেন্টার সেক্রেটারি বাদে কারও কাছে মোবাইল থাকবে না।

Advertisement

কী ব্যবস্থা
• ‘স্পর্শকাতর’ কেন্দ্রে বিশেষ নজরদারি
• পরীক্ষাকেন্দ্রের গেটে মোবাইল ডিটেক্টর
• মোবাইল মিললে রেজিস্ট্রেশন বাতিল
• সব পরীক্ষাকেন্দ্রে পুলিশ মোতায়েন
• সব কেন্দ্রে প্যারামেডিক্যাল টিমও
• ঝাড়গ্রামের জন্য বিশেষ বাস
• পরীক্ষার্থীদের সুবিধার জন্য চারটি রুটে সরকারি বাসের ব্যবস্থা
(মদনশোল থেকে তপসিয়া হয়ে নয়াবসান, ছাতিনাশোল থেকে বাঁশদা, সারিয়া থেকে ধানশোল হয়ে নয়াবসান, ধানঘোরি থেকে কেশিয়াপাতা হয়ে কুলটিকরি)

পশ্চিম মেদিনীপুরে এ বার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৪১,৫৯২ জন। এরমধ্যে ছাত্র ২০,০৪২ জন। ছাত্রী ২১,৫৫০ জন। পরীক্ষাগ্রহণ কেন্দ্র ৭৬টি। এরমধ্যে মূলকেন্দ্র ৫০টি। উপকেন্দ্র ২৬টি। এ বারও ছাত্রের থেকে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। জেলার সব কেন্দ্রে পুলিশ মোতায়েন থাকবে। সব কেন্দ্রে প্যারামেডিক্যাল টিমও থাকবে। ঝাড়গ্রাম জেলায় মোট পরীক্ষার্থী ৯,৮৪১ জন (ছাত্র-৪,৯১০ এবং ছাত্রী-৪,৯৩১)। মোট পরীক্ষাকেন্দ্র ২৬টি (মূল কেন্দ্র ১৫টি, উপকেন্দ্র ১১টি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন